×

সারাদেশ

চিরিরবন্দরে স্বপ্ন জাগাচ্ছে সমতলের চা বাগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ০৪:২১ পিএম

চিরিরবন্দরে স্বপ্ন জাগাচ্ছে সমতলের চা বাগান

ছবি: ভোরের কাগজ

কৃষি নির্ভর জেলা দিনাজপুরে জলোচ্ছ্বাস, ঝড়সহ প্রাকৃতিক তেমন দুর্যোগ নেই, এখান কার মাটিও উর্বর। ধান-লিচু ভুট্টাসহ ফসল উৎপাদনও বেশী হয় এ জেলায়। দেশের খাদ্য ঘাটতিতে যথেষ্ট অবদান রাখছে দিনাজপুর। এরপরেও ধান-লিচু-ভুট্টার পাশাপাশি সমতল ভূমিতে চা চাষের সাফল্যে দিন দিন বেড়েই চলেছে । পতিত জমি ছাড়াও অনেক ধান ও ভুট্টার জমিতেও এই চা চাষ শুরু করেছেন কৃষকরা। চা চাষও দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে শুরু করেছে এ অঞ্চলের চা-চাষিরা।

হিমালয়ের পাদদেশে দিনাজপুর অঞ্চলের মাটি ও আবহাওয়া উপযুক্ত থাকায় চা ভাল উৎপাদন হওয়ায় পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারীর সাফল্যের পর দিনাজপুরেও চা চাষ শুরু হয়েছে। আগামীতে এ চা চাষ বদলে দিতে পারে দিনাজপুরের অর্থনৈতিক উন্নয়ন। চা চাষ তৈরি করেছে সম্ভাবনার নতুন দিগন্ত।

উত্তর অঞ্চলের সমতল ভুমি দিনাজপুরে ২০১৪ সালে বীরগঞ্জ উপজেলায় প্রথম ক্ষুদ্র পর্যাবয়ে চা চাষ শুরু হয়। ধীরে ধীরে এর পরিধি বেড়ে চিরিরবন্দর উপজেলায় এখন ব্যানিজিক ভাবে চাষ হচ্ছে চা। চা বাগানে সব গাছে উঁকি দিতে শুরু করেছে দুটি পাতার একটি নতুন কুঁড়ি, শুরু হয়েছে পাতা সংগ্রহের ব্যস্ততা।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলায় দুইটি ইউনিয়নে প্রায় ১২ একর জমিতে চা চাষ হচ্ছে। সুগন্ধী ধান-লিচুর জন্য এ উপজেলার নাম ডাক থাকলেও এখন চা পাতার ফলন বেশ ভালো হচ্ছে। চা বাগান গুলোতে স্থানিয় শতাধিক নারী পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে বিশেষ করে নারি শ্রমিকরা বেশি কাজ করছে ।চা বাগান না হওয়ার আগে নাররীরা বাসায় বেকার বসে থাকত এখন চা বাগানে কাজ করে সংসারে সচ্ছোলতা এসেছে পরিবার গুলোতে।

চিরিরবন্দর উপজেলার মরিয়ম টি বাগানে চা শ্রমিক দিলাপ কুমার বলেন, আমি কয়েক বছর ধরে এ বাগানে চায়ের পাতা তুলি। আগে বাসায় কাজ না থাকলে দুরে যেতাম কাজের জন্য এখন বাসার কাছে চা বাগান হওয়ায় কিছুটা শান্তিতে আছি। তবে চা বাগানে কাজ করে মুজুরি টা একটু কম হয়ে যায়। বাগান মালিক যদি আমাদের মুজুরিটা বাড়িয়ে দেয় তাহলে আমাদের জন্য ভালো হয়। কারন বাজারে সব জিনিসের দাম অনেক চড়া।

চা শ্রমিক লতা রানি বলেন, আগে কৃষি জমিতে কাজ করতাম বাসা থেকে আমার স্বামী কাজ যেতে নিষেধ করত। এখন আমার স্বামী সহ দুজনে মরিয়ম টি বাগানে কাজ করি। কৃষি কাজ তো সবসয় থাকে না আগে কাজ না থাকলে বাসায় বসে থাকতে হত। এখন বাড়ির সাথে চা বাগান হওয়ায় দুজনে মিলে চা বাগানে কাজ করে আমাদের সংসারে অভাব দুর হয়েছে।

চা শ্রমিক অনিকা রায় বলেন, চা বাগানটি বাসার কাছে হওয়ায় খুব ভালো হয়েছে আগে বাসায় বসে থাকতাম কোন কাজ করতাম না। এখন বাসার কাছে চা বাগান হওয়ায় এখানে কাজ করে সংসারে কাজে লাগাতে পারছি। বাচ্চাদের লেখা পড়ার খরচ দিতে পারছি। তবে নারী শ্রমিকদের মুজুরি টা কম হয়েছে। আমরা চাই আমাদের দিন মুজুরি টা আরেকটু বাড়িয়ে দেয়া হোক।

চিরিরবন্দর উপজেলার মরিয়ম টি বাগানের মালিক এম আতিকুর রহমান বলেন, কৃষির জেলা দিনাজপুর হলেও এখানকার কৃষকরা অবহেলিত। আমি চিন্তা করেছি এখানকার কৃষকরা যাতে অবহেলিত না থাকে বা কৃষি শ্রমিকরাও যাতে বেকার না থাকে সে চিন্তা থেকে জেলার চিরিরবন্দর উপজেলায় সাতলালা ইউনিয়নের ২০২০ সালে চায়ের বাগান শুরু করি প্রথমে প্রায় ৫ একর জমিতে শুরু করি এক বছরের মাথায় চা পাতা তুলা শুরু করি দেখলাম অন্য জেলার তুলনায় আমার বাগানে পাতার ফলন ভালো, তখন বাগান বাড়িয়েছি। এখন প্রায় ১০ একর জমির উপর মরিয়ম চা বাগান।

তিনি বলেন, চিরিরবন্দরে আমরা প্রথম পরীক্ষামূলক চা বাগান লাগাই। আমরা মোটামুটি সফল। আমাদের এদিকে যে চা গাছ ভালই হয় সেটা আমরাই প্রমাণ করলাম। অনেক জনে বলেছিল এদিকে চা বাগান হবেনা। কিন্তু চেষ্টা এবং পরিশ্রম করেছি। আল্লাহর রহমতে চা বাগান ভালই হয়েছে।

তিনি আরো বলেন, এখানে চা বাগান করে স্থানীয় শতাধিক নারী পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। আমাদের পরিকল্পনা আছে আমরা এখানে চায়ের ফ্যাক্টরি বানাবো খুব দ্রুত এবং মরিময় টি বাগানের চা বাহিরের দেশে রপ্তানি করব।

চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা জোহরা সুলতানা শারমিন  বলেন, চিরিরবন্দরের কৃষিতে নতুন মাত্র যোগ হয়েছে চা চাষ।আমাদের উপজেলার সাতনালা ও ফতেজংপুর  দুটি ইউনিয়নে প্রায় ১২ একর জমিতে চায়ের চাষ হচ্ছে। কৃষি অফিস থেকে সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে চা চাষিদের। এবছর প্রথম আজ থেকে পাতা তোলার কাজ শুরু হয়েছে পাতার ফলন বেশ ভালো হয়েছে ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App