×

আন্তর্জাতিক

রমজানেই সৌদি-ইরান বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৩:২৯ পিএম

রমজানেই সৌদি-ইরান বৈঠক

ছবি: সংগৃহীত

দীর্ঘদিনের পুরনো শত্রুতা ভুলে চীনের মধ্যস্থতায় ইরান-সৌদি আরবের মধ্যে হওয়া যুগান্তকারী দ্বিপক্ষীয় সমঝোতা চুক্তি বাস্তবায়নে দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাৎ করতে রাজি হয়েছেন। ওই চুক্তি বাস্তবায়ন করতে পবিত্র রমজান মাস শেষ হওয়ার আগেই তারা এ সাক্ষাৎ করবেন।

সোমবার (২৭ মার্চ) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় দফা ফোনালাপে এই সিদ্ধান্ত নেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

এসপিএর প্রতিবেদনে বলা হয়, ওই ফোনালাপে চীনে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির আলোকে বেশকিছু কমন ইস্যুতে আলোচনা হয়েছে। এ সময় এই দুই মন্ত্রী রমজান মাস চলাকালে নিজেদের মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক আয়োজনের ব্যাপারে একমত হন।

যদিও ওই প্রতিবেদনে বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হবে বা ঠিক কবে অনুষ্ঠিত হবে সেই ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেনি। আবার মধ্যপ্রাচ্যে রমজান শুরু হয়েছে গত সপ্তাহে। শেষ হবে এপ্রিলের তৃতীয় সপ্তাহে।

সৌদি কর্মকর্তারা বলেছেন, এই বৈঠকটিকে সম্পর্ক পুনঃস্থাপনের পরবর্তী পদক্ষেপ। সাত বছর আগে দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছেদ হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App