×

জাতীয়

দূষিত শহরের তালিকায় আজ ৫ম ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ১২:৪৩ পিএম

দূষিত শহরের তালিকায় আজ ৫ম ঢাকা

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ ঢাকার অবস্থান পঞ্চম হয়েছে বলে জানিয়েছে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)। সোমবার (২৭ মার্চ) সকাল সোয়া ১০টায় স্কোর ১৬০ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল বলে জানায় সংস্থাটি।

এ হিসেবে ঢাকার বায়ু অস্বাস্থ্যকর বিবেচিত হয় যেখানে আগের দিন স্কোর ছিল ১১৩। গতকাল এবং এর আগের দুই দিন ঢাকার বায়ুর মান অপেক্ষাকৃত উন্নত হওয়ার কারণ ছিল বৃষ্টি।

গতকাল ঢাকায় কোনো বৃষ্টি হয়নি। দূষণ তাই কমেনি। ঢাকার বায়ুর মান উন্নত হওয়াটা এখন প্রকৃতি বা বৃষ্টিনির্ভর। আজ সকাল ১০টায় বিশ্বে বায়ুদূষণের শীর্ষে অবস্থান করে থাইল্যান্ডের চিয়াংমাইয়, স্কোর ২২০। দ্বিতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী দিল্লি, স্কোর ১৮১। তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর স্কোর ১৭৩। চীনের উহান ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি-বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App