×

আন্তর্জাতিক

দীর্ঘদিন পর প্রকাশ্যে জ্যাক মা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৮:১০ পিএম

দীর্ঘদিন পর প্রকাশ্যে জ্যাক মা

ছবি: সংগৃহীত

বিগত তিন বছররে মধ্যে খুব কমই প্রকাশ্যে এসেছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। এরই মধ্যে আকস্মিক তাকে দেখা গেছে চীনের হ্যাংঝৌয়ের একটি স্কুলে।

২০২০ সালে তিনি চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করেন। এরপর থেকে ‘লো প্রোফাইল’ বজায় রেখে চলাফেরা করছেন ৫৮ বছর বয়সী জ্যাক মা।অর্থাৎ তিনি প্রকাশ্যে খুব একটা বের হন না। কোনো অনুষ্ঠানে তাকে দেখা যায় না।

প্রযুক্তি বিষয়ক উদ্যোক্তাদের বিরুদ্ধে চীন যে দমনপীড়ন চালাচ্ছে তাতে যেসব বিলিয়নিয়ার অদৃশ্য হয়ে গেছেন, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ জ্যাক মা। সাউথ চায়না মর্নিং পোস্টের মতে, এক বছরের বেশি তিনি দেশের বাইরে থাকার পর সম্প্রতি ফিরেছেন চীনে।

আলিবাবা মালিকানাধীন সংবাদপত্র বলেছে, তিনি হংকংয়ে ছিলেন অল্প সময়। সেখানে বন্ধুবান্ধবদের সঙ্গে সাক্ষাত করেছেন।

সংক্ষিপ্ত সময়ের জন্য আর্ট বেসেল পরিদর্শন করেছেন। এটা একটি আন্তর্জাতিক আর্ট বিষয়ক মেলা। এতে আরও বলা হয়, কৃষি প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য বিভিন্ন দেশ সফর করছেন জ্যাক মা।

তবে সম্প্রতি তিনি জনগণের দৃষ্টির আড়ালে চলে গেলেন কেন, সে বিষয়ে তারা কিছু বলেনি। চীনের এক সময়ের সবচেয়ে ধনী জ্যাক মা। এ বছর জানুয়ারিতে তিনি আর্থিক প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ত্যাগ করেন। ফলে রাজনৈতিক ভাষ্যকাররা মনে করছেন, তিনি চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বাঁকা চোখে পড়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App