×

সাহিত্য

ছয় দফায় বাঙালির মুক্তির মন্ত্র ঘোষিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ১০:০৬ পিএম

ছয় দফায় বাঙালির মুক্তির মন্ত্র ঘোষিত

সোমবার সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালসের (বিইউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। ছবি: ভোরের কাগজ

স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে প্রতিটি পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সক্রিয় ভূমিকা ছিল। তার ছয় দফা দাবির মধ্যে বাঙালি জাতির মুক্তির মন্ত্র ঘোষিত হয়েছিল।

সোমবার (২৭ মার্চ) সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালসের (বিইউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান।

অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু বাঙালিকে চূড়ান্ত স্বাধীনতা অর্জনের ডাক দিয়েছিলেন। আজীবন বাঙালি জাতির মুক্তির জন্য সংগ্রামকারী বঙ্গবন্ধুর আদর্শকে আমাদের লালন করতে হবে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, স্বাধীনতার জন্য বাঙালি জাতি যুগের পর যুগ লড়াই করেছে, ত্যাগ স্বীকার করেছে ও অতঃপর ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জন করেছে। স্বাধীনতার সুফল দেশের প্রতিটি নাগরিকের কাছে পৌঁছে দিতে আমাদের সবাইকে দৃঢ় সংকল্প হতে হবে।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা অর্জন করেছি। এই স্বাধীনতাকে অর্থবহ করতে দেশের প্রতিটি নাগরিককে তার দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে।

এএইচএম লোকমান বলেন, স্বাধীনতা ও জাতীয় দিবসে আমাদের প্রত্যয় হোক ক্ষুধা ও দারিদ্র্য এবং বৈষম্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App