×

খেলা

চট্টগ্রামে রনি ঝলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৬:৪৬ পিএম

চট্টগ্রামে রনি ঝলক

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সোমবার ব্যাট হাতে ৩৮ বলে ৬৭ রানের ইনিংস খেলেন রনি তালুকদার

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সোমবার (২৭ মার্চ) ব্যাট হাতে ৩৮ বলে ৬৭ রানের মারমুখী ইনিংস খেলেন টাইগার ব্যাটার রনি তালুকদার। ক্যারিয়ারের পঞ্চম ম্যাচে এসে এই ব্যাটার প্রথম ফিফটি দেখা পান। আট বছর পর দলে ফিরেই আজই ব্যাট হাতে চমক দেখান এই ওপেনার। ওপেনিং জুটিতে লিটন দাসের সঙ্গে মিলে আন্তর্জাতিক টি-টোয়েন্টির পাওয়ারপ্লেতে নিজেদের সর্বোচ্চ ৮১ রানের রেকর্ড গড়েন রনি।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নামে টাইগাররা। ওপেনিং করতে এসে শুরুতেই ঝড় তোলের দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। লিটন ফিরলেও ২৪ বলে ফিফটি পূরণ করেন রনি। ব্যাটিংয়ের ধরণ দেখে মনে হচ্ছিল সেঞ্চুরিও করে ফেলতে পারেন এই ব্যাটার। তবে গ্রাহাম হিউমের বলে বোল্ড হয়ে ৩৮ বলে ৭ চার ৩ ছক্কায় ৬৭ রানে থামে তার ইনিংস। হিউমের ফুললেংথের বল পুরোপুরি মিস করে বোল্ড রনি তালুকদার। লিটনের সঙ্গে ৯১, নাজমুলের সঙ্গে ২৭ রানের পর শামীম হোসেনের সঙ্গে ৩৬ রানের জুটির পর থামেন রনি। ১৫৪ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। ক্যারিয়ারে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টিতে এটি তার সর্বোচ্চ সংগ্রহ। এর আগে সর্বোচ্চ সংগ্রহ ছিলো ২৪ রানের। এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০১৫ সালে অভিষেক হয় তার। দক্ষিণ আপ্রিকার বিপক্ষে সেই ম্যাচে করেন ২২ বলে ২১ রান। এরপর জাতীয় দলের জার্সি গায়ে দীর্ঘ আট বছর দেখা যায়নি এই তারকাকে। তবে বিপিএলে ভালো পারফরম্যান্সের সুবাদে ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে জায়গা হয় তার। ইংলিশদের বিপক্ষে প্রথম ম্যাচে করেন ১৪ বলে ২১ রান। এরপর দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে থিতু হতে পারেননি তিনি। খেলেন ১৪ বলে ৯ রানের ইনিংস। তবে শেষ ম্যাচে ব্যাট হাতে ২২ বলে ২৪ রানের ইনিংস উপহার দেন। সেই সুবাদে আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও স্কোয়াডে জায়গা পান রনি।

বিপিএলের নবম আসরে রংপুর রাইডার্সের হয়ে ১৩ ম্যাচ খেলে ১২৯ এর বেশি স্ট্রাইক রেট নিয়ে ৪২৫ রান করেন রনি। তার এই রান ছিল আসরের দ্বিতীয় সর্বোচ্চ। দল ফাইনালে খেলতে না পারলেও প্লে-অফে তুলতে দারুণ ভূমিকা রাখেন এই ব্যাটার। ফলে খুব সহজেই নজর কাড়েন তিনি। শুধু এই বিপিএলে নয় এর আগের আসরগুলোতেও ব্যাট হাতে রান পেয়েছেন রনি। তাছাড়া তার স্ট্রাইকরেটও ছিল চোখে পড়ার মতো। এছাড়া ঘরোয়া লিগেও নিয়মিতই রান করে আসছিলেন এই ওপেনার।

বিপিএলে এই পারফরমেন্সের সুবাদে দীর্ঘদিন পরে জায়গা করে নেন জাতীয় দলে এখন পর্যন্ত শুধু টি-টোয়েন্টিতেই অভিষেক হয়েছে রনির। পাঁচটি টি-টোয়েন্টি খেলে ১২৯.০৯ স্ট্রাইক রেটে করেছেন ১৪২ রান। লম্বা সময়ে অনেক উত্থান পতন গেছে রনির। কখনো পারফরমেন্স এসেছে, কখনো আসেনি। এর মাঝে হারিয়েছেন বাবাকে। কিন্তু কখনো হাল ছাড়েননি ও হারাননি মনোবল রনি। দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পেয়ে নিজেকে বিশ্বাস করতে পারেননি রনি। জাতীয় দলে ফিরছেন রনি এই খবরটি তিনি পান নির্বাচক কমিটির সদস্য সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের ফোন কলে। ইংল্যান্ড সিরিজে দলে ডাক পাওয়ার পর তিনি বলেছিলেন, ‘প্রত্যাশা তো ছিলই, সঙ্গে আমার প্রত্যয় ছিল যে আমি আবার জাতীয় দলে ফিরব। মাঝের সময়টায় আমি নিজেকে নিয়ে অনেক কাজ করেছি। ইমরান স্যারের সঙ্গে নিজের কিছু বিষয় নিয়ে কাজ করেছি। অভিজ্ঞতার দিক থেকেও আমি অনেকটা বদলেছি। প্রথমে বাশার ভাই যখন আমাকে ফোন দিয়ে জানালেন, মাকেই জানালাম প্রথমে। মায়ের বিশ্বাস ছিল আমাকে নিতে পারে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App