×

সারাদেশ

গলাচিপায় ইউএনওর ব্যতিক্রমী উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৯:৫৭ এএম

গলাচিপায় ইউএনওর ব্যতিক্রমী উদ্যোগ

ছবি: মুনতাসীর মামুন, গলাচিপা (পটুয়াখালী)

গলাচিপায় ইউএনওর ব্যতিক্রমী উদ্যোগ

ছবি: মুনতাসীর মামুন, গলাচিপা (পটুয়াখালী)

গলাচিপায় ইউএনওর ব্যতিক্রমী উদ্যোগ

ছবি: মুনতাসীর মামুন, গলাচিপা (পটুয়াখালী)

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় প্রথমবারের মতো উপজেলাব্যাপী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের উদ্যোগে প্রতিষ্ঠিত গলাচিপায় স্কিল ল্যাবের আওতায় মাধ্যমিক, কারিগরি, মাদ্রাসা ও কলেজ পর্যায়ের মোট ৯৯ টি প্রতিষ্ঠানের মধ্যে এ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।

‘বিতর্কে শাণিত হোক জবান, আলোকিত হোক মনন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিতর্ক অলিম্পিয়াডটি গত বছরের ২৪ ডিসেম্বর শুরু হয়ে পাঁচটি রাউন্ডে মোট আশিটি বিতর্ক সম্পন্ন হওয়ার পরে গ্র্যান্ড ফাইনাল এর তারিখ নির্ধারিত হয় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে।

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলালের সভাপতিত্বে মহান স্বাধীনতা দিবসের শেষ বিকেলে গলাচিপা উপজেলা হলরুমে অনুষ্ঠানটি শুরু হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য এস এম শাহজাদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা উপজেলা চেয়ারম্যান মু. সাহিন। মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়র সাবেক বিতার্কিক মো. নুরুজ্জামান। বিচারক হিসেবে ছিলেন শিক্ষক ও কর্মকর্তা মিলিয়ে ৫ জনের একটি প্যানেল। এ সময় হলরুম কানায় কানায় পরিপূর্ণ ছিলো।

[caption id="attachment_417995" align="alignnone" width="1589"] ছবি: মুনতাসীর মামুন, গলাচিপা (পটুয়াখালী)[/caption]

ফাইনালে দুইটি ইভেন্ট সম্পন্ন হয়। কলেজ পর্যায়ের ফাইনালে চ্যাম্পিয়ন হয় উলনিয়া হাট স্কুল এন্ড কলেজ এবং রানার্স আপ হয় গলাচিপা সরকারি কলেজ। এ ক্যাটেগরিতে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছে উলনিয়া হাট স্কুল এবং কলেজের রিপা দাস।

আরেকটি মাধ্যমিক পর্যায়ের ক্যাটেগরিতে চ্যাম্পিয়ন হয় উলনিয়া হাট স্কুল এবং লামনা সালেহিয়া মাদ্রাসা রানার্স আপ হয়। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন উলানিয় হাট স্কুলের শিক্ষার্থী প্রিয়াংকা কর্মকার।

চূড়ান্ত পর্ব শেষে রবিবার রাতে বিজয়ীদের ও শ্রেষ্ঠ বিতার্কিক এর নাম ঘোষণা করা হয় এবং বিজয়ী ও বিজিত দলের মাঝে ক্রেস্ট, সার্টিফিকেট ও বই বিতরণ করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ও স্থানীয় সাংসদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে জ্ঞান ও যুক্তির চর্চার কোন বিকল্প নাই।

বিতর্ক প্রতিযোগিতার উদ্যোক্তা ইউএনও গলাচিপা বলেন, তরূণ প্রজন্মকে আলোকিত নাগরিক হিসেবে গড়ে তুলতে এ ধরণের অয়োজন অব্যাহত থাকবে।

[caption id="attachment_417992" align="alignnone" width="1348"] ছবি: মুনতাসীর মামুন, গলাচিপা (পটুয়াখালী)[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App