×

আন্তর্জাতিক

কংগ্রেসের বৈঠকে তৃণমূল, কালো পোশাকে সংসদে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৯:৫৩ পিএম

কংগ্রেসের বৈঠকে তৃণমূল, কালো পোশাকে সংসদে বিক্ষোভ

কংগ্রেসের বৈঠক। ছবি: সংগৃহীত

বিগত বছরগুলোতে ভারতের বিরোধী রাজনীতিকদের ঐক্য এক প্রকারের বিরল ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তেমনই এক বিরল ঘটনা ঘটেছে দেশটির সংসদে। সাময়িক দূরত্ব সরিয়ে কংগ্রেস আহূত বৈঠকে তৃণমূল কংগ্রেসও যোগ দিয়েছে। রাহুল গান্ধী ইস্যু যেন দেশটির রাজনৈতিক সব মহলকে একত্রিত করেছে।

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের প্রতিবাদে কংগ্রেস সাংসদেরা কালো পোশাক পরে যে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছিলেন, তাতে যোগ দিয়েছে স্থানীয় রাজনীতিতে কংগ্রেসের ‘বিরোধী’ তেলেঙ্গানার ভারত রাষ্ট্র সমিতিও (বিআরএস)। তৃণমূল ও বিআরএসের উপস্থিতিতে বিরোধী ঐক্যের বৃত্ত ষোলো আনা পূর্ণ হয়েছে বলেই ধারণা করছেন রাজনীতির কারবারিরা। ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) সভাপতি মল্লিকার্জুন খাড়গে বিরোধী বৈঠকে তৃণমূলের উপস্থিতিকে স্বাগত জানিয়েছেন। তার ভাষ্য, দেশে গণতন্ত্রকে রক্ষা করতে যারাই এগিয়ে আসবেন, কংগ্রেস তাদেরই স্বাগত জানাবে।

বিরোধীদের বৈঠকে তৃণমূলের পাশাপাশি যোগ দিয়েছিল ডিএমকে, এসপি, জেডি (ইউ), সিপিএম, আরজেডি, এনসিপি, সিপিআইসহ ১৭টি বিরোধী দল। কংগ্রেসের বিরুদ্ধে অতীতে একাধিকবার সরব হলেও আদানি সংক্রান্ত বিক্ষোভে কংগ্রেসের সঙ্গেই কক্ষ সমন্বয় করতে দেখা যায় আম আদমি পার্টিকে (আপ)। তবে কংগ্রেসের সব ধরনের কর্মসূচি থেকে দূরত্ব বজায় রেখেছিল তৃণমূল। সাগরদিঘী বিধানসভার উপনির্বাচনে ভরাডুবির পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি কংগ্রেস, বাম ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে অশুভ আঁতাত করার অভিযোগ উত্থাপন করেছিলেন। রাহুল গান্ধীর সদস্যপদ খারিজের পর অবশ্য টুইট করে নাম না করেই কংগ্রেসের পাশে দাঁড়ান মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কংগ্রেস আহূত বিরোধী বৈঠকে তৃণমূলের পক্ষ থেকে যোগ দেন রাজ্যসভার সাংসদ জহর সরকার ও হাওড়ার তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App