×

সারাদেশ

ঈশ্বরদী ইপিজেডে দোভাষীকে অপসারণের দাবিতে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৩:২৮ পিএম

ঈশ্বরদী ইপিজেডে দোভাষীকে অপসারণের দাবিতে বিক্ষোভ

ছবি: ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

পাবনার ঈশ্বরদী ইপিজেডে জাপান মালিকানাধীন নাকানো ইন্টারন্যাশন লিমিটেড নামের একটি পোষাক তৈরির কারখানার এক দোভাষী অপসারণের দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করছেন।

সোমবার (২৭ মার্চ) সকাল থেকে প্রতিষ্ঠানের প্রধান ফটকের সামনে বিক্ষোভ ও কর্মবিরতি চলছে। পরিস্থিতি সামাল দিতে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, দোভাষী সুইটি আকতার শ্রমিকদের নির্যাতন ও অশালীন আচরণ করেন। দোভাষীর অপসারণসহ ১০ দফা দাবি আদায়ে ওই কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক সকালে কারখানা ঘেরাও করেন। সেখানে তারা বিক্ষোভ করেন। দুপুরে এই রিপোর্ট লেখা পর্যন্ত আন্দোলন চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনরত শ্রমিকেরা অভিযোগ করে বলেন, কারখানার দোভাষী সুইটি আকতার কথায় কথায় শ্রমিকদের মারধর করেন, শুক্রবার ছুটির দিন হলেও ওভারটাইম করতে বাধ্য করেন। অন্য প্রতিষ্ঠানে প্রতি ঘণ্টা ওভারটাইম ৪২ টাকা নির্ধারণ করা হলেও অনিয়মিত শ্রমিকদের ২৬ টাকা ৯০ পয়সা ও নিয়মিত শ্রমিকদের ৩৫ টাকা করে ওভারটাইম দেয়া হয়। কোনো নারীর বিয়ে ঠিক হলে কিংবা কারো কোনো স্বজন মারা গেলেও দোভাষী ছুটি দেন না। কেউ কাজে কোনো ভুল করলে ৫০০ থেকে ১০০০ টাকা জরিমানা করা হয়।

শ্রমিকদের আরো অভিযোগ করে বলেন, সুইটি আকতার নারী শ্রমিকদের সঙ্গে অশালীন আচরণ করেন। মাতৃত্বকালীন ছুটি না দিয়ে নারীদের চাকরিচ্যুত করা হয়। এমন কি, পত্রিকায় বা টেলিভিশনে তাদের নাম কিংবা ছবি এলে চাকরিচ্যুত করা হয়। যে প্রতিবাদ করে, তাকেও চাকরিচ্যুত করা হয়। দোভাষী অপসারণ না হওয়া পর্যন্ত শ্রমিকেরা কাজে যোগ দেবেন না বলে জানান।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কারখানার এক কর্মকর্তা বলেন, ওই কারখানার প্রায় ১ হাজার ৫০০ শ্রমিক কাজে যোগ না দিয়ে আন্দোলনে নেমেছেন। বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ঈশ্বরদীর নির্বাহী পরিচালক আনিসুর রহমানের ভাষ্য, দোভাষী সুইটি আকতারের বিরুদ্ধে শ্রমিকদের অভিযোগের বিষয়টি তারা গুরুত্বের সঙ্গে দেখবেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App