×

জাতীয়

সবুজ রক্ষায় একসঙ্গে ১০ দেশে সবুজ প্রাচীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ০৭:২৯ পিএম

সবুজ রক্ষায় একসঙ্গে ১০ দেশে সবুজ প্রাচীর

ছবি: ভোরের কাগজ

সবুজ রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বকে সচেতন করতে বাংলাদেশসহ বিশ্বের দশটি দেশে একযোগে সবুজ প্রাচীর (মানববন্ধন) গড়ে তোলে গ্লোবাল ল’ থিঙ্কার্স সোসাইটি (জিএলটিএস)। সবুজ রক্ষার কার্যক্রমের জন্য এই মানবন্ধনের মাধ্যমে তহবিল সংগ্রহ করা হয়।

সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি, একসঙ্গে জলবায়ু পরিবর্তন রুখি এই স্লোগানে আজ রবিবার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় সবুজে যুদ্ধ, সবুজে মুক্তি স্লোগানে মুখরিত হয় মানিক মিয়া এভিনিউ। এদিন ভারত, নেপাল, মেক্সিকো,পাকিস্তান, মালয়, আইভরি কোস্ট, হাঙ্গেরি, গাম্বিয়া, ক্যমেরুন, অস্ট্রেলিয়ায় এই সবুজ মানব প্রচীরের আয়োজন করা হয়। এছাড়া দেশের ৯ জেলায় ২৬ মিনিটের জন্য মানব প্রাচীর তৈরি করা হয় বলে জানায় আয়োজকরা। তাদের দাবি, বিশ্বব্যাপী সবুজ রক্ষায় এই মানব প্রাচীর বিশ্বরেকর্ড তৈরি করে।

এই সবুজ মানব প্রাচীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ওয়াটার কিপার্স বাংলাদেশের নির্বাহী কো-অর্ডিনেটর ও পরিবেশ কর্মী শরীফ জামিল এবং বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশে স্কাউটের জাতীয় উপ কমিশনার জামাল উদ্দীন শিকদার ও ব্র্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ডেইভ ডাউলন্ড।

শরীফ জামিল বলেন, এই ২৬ মিনিটের মানববন্ধন বাংলাদেশর স্বাধীনতা দিবসকে সারা বিশ্বের কাছে পৌঁছে দেবে। বাংলাদেশকে চিনবে বিশ্ব আবার। জলবায়ু পবর্তন এখন মহাবিশ্বে মহা সমস্যা এবং বিপর্যয় হয়ে দাড়িয়েছে। সবুজ রক্ষায় যুদ্ধে নামার এখই সময়।

জিএলটিএসের সাধারণ সম্পাদক আহসানুল আলম জন বলেন, শিক্ষার্থীদের মাঝে এই আন্দোলন ছড়িয়ে দিতে হবে ও এর মাধ্যমেই পরিবেশ রক্ষায় তৈরি হবে সংহতি।

জিএলটিএস এর সভাপতি রাওমান স্মিতা বলেন , পরিবেশ দূষণে বাংলাদেশ শীর্ষে অবস্থান করছে। পরিবেশ রক্ষার জন্য আমরা সারা দেশে ১০ লাখ গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি। তাই স্বাধীনতা দিবসে পরিবেশ সচেতনতা এবং বৃক্ষ রোপনের জন্য তহবিল সংগ্রহ করতে বাংলাদেশ সহ সারা বিশ্বব্যাপী সবুজ মানব প্রাচীর গড়ে তুলছি।

এসময় সংহতি প্রকাশ করে বাংলাদেশ স্কাউটস্, ওয়াটারকিপার্স বাংলাদেশ, ইপসা, আমরা সবাই ফাউন্ডেশন, সম্প্রতি ও সৌহার্দ প্রমুখ সংগঠন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App