×

আন্তর্জাতিক

শিক্ষার্থীদের মাইকেলেঞ্জেলো মূর্তি দেখানোয় পদত্যাগে বাধ্য হলো অধ্যক্ষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ০৩:৪২ পিএম

শিক্ষার্থীদের মাইকেলেঞ্জেলো মূর্তি দেখানোয় পদত্যাগে বাধ্য হলো অধ্যক্ষ

মাইকেলেঞ্জেলো মূর্তি বিশ্বে একটি আইকনিক মূর্তি হিসেবে বিবেচিত। প্রতি বছর হাজার হাজার মানুষ এ মূর্তিটি দেখতে বহু দূর থেকেও আসেন। তবে সম্প্রতি এ আইকনিক মূর্তিটি নিয়ে ঘটে গেছে এক অপ্রীতিকর ঘটনা।

ফ্লোরিডার একটি স্কুলের ১১ থেকে ১২ বছর বয়সী কিছু শিক্ষার্থীদের এক্সিবিশনে নিয়ে আসা হয়ে ছিলো রেনেসাঁ আর্ট ক্লাসের জন্য। ক্লাসটির বিষয় বস্তু ছিলো মাইকেলেঞ্জেলোর ‘ক্রিয়েশন অফ অ্যাডাম’ চিত্রকর্ম এবং বোটিসেলির ‘বার্থ অফ ভেনাস’। এক্সিবিশনে তাদের ডেভিডের মাইকেল এঞ্জেলোর মূর্তি দেখানো হয়েছিল। তবে এখানেই বাঁধে গন্ডগোল। ওই শিক্ষার্থীদের মধ্যে এক শিক্ষার্থীর অভিভাবক বাচ্চাদের পর্নোগ্রাফিক প্রতিকৃতি দেখানোর অভিযোগ তোলেন। খবর বিবিসির।

এছাড়াও অন্য দুই অভিভাবক অভিযোগ করেন যে, এ আর্ট ক্লাসটি শুরুর আগে অভিভাবকদের পাঠের বিষয় বস্তু সম্পর্কে জানানো হয়নি।

এ সকল অভিযোগের পরেই পদত্যাগ করেন তালাহাসি ক্লাসিক্যাল স্কুলের সেই অধ্যক্ষ।

তালাহাসি ক্লাসিক্যাল স্কুলের অধ্যক্ষ ​​হোপ ক্যারাসাকুইলা বলেছেন, স্কুল বোর্ড তাকে বরখাস্ত করার আল্টিমেটাম দেয়ার পরে তিনি পদত্যাগ করেন। এ নিয়ে তিনি এক বছরেরও কম সময় অধ্যক্ষ পদে নিযুক্ত ছিলেন।

এ বিষয়ে স্কুল বোর্ডের চেয়ারম্যান তৃতীয় বার্নি বিশপ বলেন, গত বছর অধ্যক্ষ অভিভাবকদের একটি নোটিশ পাঠিয়ে সতর্ক করে দিয়েছিলেন যে শিক্ষার্থীরা মাইকেলেঞ্জেলোর ডেভিড দেখতে যাচ্ছে। তবে এ বছর অধ্যক্ষ হোপ ক্যারাসাকুইলা অভিভাবকদের কোনো নোটিশ পাঠাননি।

স্কুল বোর্ডের চেয়ারমেন তার এ কাজটিকে ‘গুরুতর ভুল’ বলে অভিহিত করে জানান, একজন অভিভাবক হিসেবে প্রত্যেকের অধিকার রয়েছে যে তার সন্তান স্কুলে কি ধরনের শিক্ষা গ্রহণ করছেন। বিশেষ করে কোনো বিতর্কিত বিষয় বা ছবি সম্পর্কে শেখানোর ক্ষেত্রে অভিভাবক অবশ্যই অবগত করা প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App