×

তথ্যপ্রযুক্তি

মহাজাগতিক সৌন্দর্য: একসঙ্গে দেখা যাবে পাঁচ গ্রহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ০৯:৩৪ এএম

মহাজাগতিক সৌন্দর্য: একসঙ্গে দেখা যাবে পাঁচ গ্রহ

ফাইল ছবি

সম্প্রতি চাঁদের নিচে শুক্রগ্রহের অবস্থান নজর কেড়েছিল সবার। সামাজিক যোগাযোগমাধ্যম ভরে গিয়েছিল মহাজাগতিক সৌন্দর্যে ভরা নানান ছবিতে।

সেই রেশ কাটতে না কাটতেই এবার একসঙ্গে আকাশে দেখতে পাওয়া যাবে পাঁচ গ্রহকে। যে দৃশ্য দেখতে মুখিয়ে রয়েছেন আকাশপ্রেমীরা। খবর এনডিটিভির।

বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস- সৌরজগতের পাঁচ সদস্যকে আকাশের মঞ্চে পরপর দেখতে পাওয়া যাবে এবার।

২৫ থেকে ৩০ মার্চ পর্যন্ত সপ্তাহখানেক দেখা যাবে গ্রহগুলোকে। সবচেয়ে পরিষ্কার এই দৃশ্য দেখা যাবে ২৮ মার্চ। তিনটি গ্রহ-বুধ, শুক্র ও বৃহস্পতিকে খালি চোখে দেখা গেলেও বাকি গ্রহ দুটিকে দেখতে হলে দরকার শক্তিশালী দূরবীন বা টেলিস্কোপ।

সেক্ষেত্রে মঙ্গলকেও ইউরেনাসের থেকে উজ্জ্বল দেখাবে। জ্যোতির্বিজ্ঞানের সারিবদ্ধতা ঘটে যখন গ্রহগুলো একই সঙ্গে সূর্যের একই পাশে সারিবদ্ধ হয়। স্টারওয়াক অনুসারে, এই গ্রহগুলো আকাশের একটি ছোট ৫০ ডিগ্রি সেক্টরের মধ্যে সূর্যাস্তের পর দৃশ্যমান হবে। এদিকে শুক্রবার চাঁদের নিচে শুক্রের ‘বিন্দু’দেখে উল্লসিত হয়ে ওঠেন সবাই। অমাবস্যার দিন তিনেক পরের চাঁদের মাত্র ৯ শতাংশ ছিল দৃশ্যমান।

সেই চাঁদের কাস্তের পাশে সন্ধ্যাতারার উপস্থিতি তৈরি করেছিল অনুপম দৃশ্যকাব্য। এবার অপেক্ষা আরেক মহাজাগতিক দৃশ্যের। আকাশপ্রেমীদের আপাতত প্রার্থনা একটাই। আকাশ যেন মেঘলা না থাকে।

অ্যাপোলো মহাকাশচারী বাজ অলড্রিন সম্প্রতি টুইটে জানান, গ্রহের প্রান্তিককরণের জন্য মাসের শেষের দিকে আকাশের দিকে তাকাতে ভুলবেন না, যাতে চাঁদের সঙ্গে আরও অন্তত পাঁচটি গ্রহ থাকবে।

২০০৪ সালের ডিসেম্বরের পর প্রথমবারের মতো গত বছর জুনে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি সেই বিরল ক্রমে সারিবদ্ধ হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App