×

জাতীয়

বিমসটেক গেমস ও বিশ্ববিদ্যালয় সংযোগ স্থাপনের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ০৪:০৭ পিএম

বিমসটেক গেমস ও বিশ্ববিদ্যালয় সংযোগ স্থাপনের আহ্বান

ছবি: ভোরের কাগজ

কমনওয়েলথ গেমসের মতো বিমসটেক গেমস এবং বিমসটেক বিশ্ববিদ্যালয় গঠনের প্রস্তাব করা হয়েছে বিমসটেকের সম্মেলনে, যেখানে সদস্য রাষ্ট্রের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা অর্জন করতে পারবে।

ভুটানের রয়্যাল বিশ্ববিদ্যালয়ের নরবুলিং রিগটার কলেজের সহকারী অধ্যাপক প্রফেসর জিগমে নিদুপ বলেন, প্রতিবেশী সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা গুরুত্বপূর্ণ। ভুটান রপ্তানির চেয়ে আমদানির উপর বেশি নির্ভরশীল। বিমসটেকের এই পদক্ষেপে প্রতিবেশি অঞ্চলের সঙ্গে ভুটানের সম্পর্ক আরো গভীর হবে।

বিমসটেক বিশ্ববিদ্যালয় গঠন একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা। বিভিন্ন প্রতিবেশী দেশ থেকে প্রফেসর নিয়োগ-সফর, বক্তৃতা প্রদান এ উদ্যোগকে আরো সম্প্রসারিত করবে। সেইসাথে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা এবং গবেষণা প্রকল্প তৈরিতেও সাহায্য করবে।

এজন্যে যুবসমাজকে সম্পৃক্ত করতে হবে। ভিসা ব্যবস্থা সহজ হলে মানুষের মধ্যে সংযোগ বৃদ্ধি পাবে।

প্রাক্তন ক্রীড়া সাংবাদিক ও সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির সিনিয়র ফ্যাকাল্টি, শ্রী অরিন্দম বসু খেলাধুলার প্রয়োজনীয়তা সম্পর্কে বলেছেন যে, জাতি গঠনের জন্য খেলাধুলার গুরুত্ব রয়েছে। আধুনিক সমাজে খেলাধুলা সকলের শখের কেন্দ্রবিন্দু ও বিনোদনের মাধ্যম হয়ে উঠেছে।

উল্লেখ্য, বিমসটেক ১৯৯৭ সালের জুন মাসে প্রতিষ্ঠিত হয়। তখন এ সংগঠন বিস্ট-ইসি নামে পরিচিত ছিল। এর প্রতিষ্ঠাতা সদস্য দেশ বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের নামানুসারে এর নামকরণ করা হয়।

ইসি অর্থনৈতিক সহযোগিতার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়ায়। ১৯৯৭ সালের ডিসেম্বরে, মিয়ানমার এ সংগঠনে যোগ দেয়। পরবর্তীতে ২০০৪ সালের ফেব্রুয়ারিতে, নেপাল ও ভুটান এতে যোগদান করে। ২০১৪ সালে, বিমসটেকের সদর দপ্তর ঢাকায় উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২২ সালের মার্চ মাসে, কলম্বোতে আয়োজিত পঞ্চম শীর্ষ সম্মেলনে, বিমসটেক সনদ স্বাক্ষর করেন এর সদস্য দেশসমূহ। পরবর্তীতে এ সনদ গৃহীত হয়।

বর্তমানে বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহযোগিতার উদ্দেশ্য নিয়ে কাজ করে। এর প্রাথমিক উদ্দেশ্য হলো, বাণিজ্য, বিনিয়োগ ও শিল্প, প্রযুক্তি, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন, কৃষি, জ্বালানি এবং অবকাঠামো ও পরিবহন খাতে নির্দিষ্ট সহযোগিতা প্রকল্প চিহ্নিতকরণ ও বাস্তবায়নের মাধ্যমে দ্রুত উন্নয়ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App