×

আন্তর্জাতিক

নিউমোনিয়ায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ০৭:৫৫ পিএম

নিউমোনিয়ায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় চীনে পূর্ব-নির্ধারিত উচ্চপর্যায়ের সফর স্থগিত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ওই সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজনও নির্ধারণ করা ছিল। ব্রাজিলের প্রেসিডেন্সিয়াল প্যালেসের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

প্রেসিডেন্সিয়াল প্যালেস এক বিবৃতিতে জানিয়েছে, ৭৭ বছর বয়সী এ বামপন্থি নেতার মধ্যে ফ্লু-এর মতো কিছু উপসর্গ দেখা দিলে তাকে রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তিনি ইনফ্লুয়েঞ্জাজনিত ব্যাকটেরিয়াল এবং ভাইরাল ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসক।

বিবৃতিতে আরও বলা হয়, আগামী শনিবার আবারও লুলার স্বাস্থ্য পরীক্ষা করা হবে। তবে স্বাস্থ্যের উন্নতি হলেও সংক্রমণ প্রক্রিয়ার চক্র শেষ না হওয়া পর্যন্ত তার চীন সফর স্থগিত থাকবে। এদিকে লুলা এ সফর পুনঃনির্ধারণে তার ইচ্ছার কথা জানিয়েছেন এবং এ বিষয়টি চীনা কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বছরের শুরুতে ডানপন্থি নেতা জাইর বলসোনারোকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন লুলা দা সিলভা। তিনি আশা করছিলেন, চীন সফরের মাধ্যমে বিশ্ব কূটনীতিতে ব্রাজিলের ভূমিকা পুনরুদ্ধার করবেন। এ ছাড়া সফরে বাণিজ্যিক বিষয়সহ ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রসঙ্গও তুলে ধরার কথা ছিল বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App