×

সারাদেশ

ইফতারে মন ভোলাচ্ছে সেলিম হোটেলের গুড়ের জিলাপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ০৩:০৪ পিএম

ইফতারে মন ভোলাচ্ছে সেলিম হোটেলের গুড়ের জিলাপি

ছবি: জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)

মুখরোচক খাবার হিসাবে গুড়ের জিলাপির জুড়ি নেই। সারাদিন রোজা রাখার পর মুখের রুচি বাড়াতে ইফতারে অন্যান্য খাবরের সাথে অনেকই রাখেন সেলিম মিয়ার হোটেলের গুড়ের জিলাপি। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বর্তমান বাহারি ইফতারের ভিড়ে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই গুড়ের জিলাপি। প্রতিদিন এই হোটেলে গড়ে ১ মণ জিলাপি বিক্রি হয়।

সেলিম মিয়ার হোটেলটি পৌরশহরের সড়কবাজারের পুরাতন মায়াবী সিনেমা (বর্তমানে মায়াবী কমপ্লেক্স) হলের সামনে। শুধু রমজান মাসেই নয়। সারাবছরই দুরদুরান্ত থেকে ভোজন রসিকরা এখানে আসেন গুড়ের জিলাপি কিনতে। তবে রোজার সময় দুপুরের পরই শুরু হয় ভিড়।

পৌরশহরেরর পুরাতন ব্যবসায়ী মামুন মিয়া বলেন, সেলিম মিয়ার দোকানে সবধরনের নাস্তা বিক্রি করলেও গুড়ের জিলাপির বেশ সুনাম রয়েছে। শুধু রোজার মাস নয় মিলাদ মাহফিলসহ নানা অনুষ্ঠানে সেলিম ভাইয়ের জিলাপির কদর আছে।

শহরের দেবগ্রাম এলাকার নয়ন নামের এক যুবক বলেন, ছাত্রজীবনে বন্ধুদের সাথে নিয়ে তার দোকান গুড়ের জিলাপি খেতে যেতাম। স্বাদ ও মজার কারণে এখনো শখ করে যাই জিলাপি খেতে।

জিলাপি তৈরির কারিগর পৌরশহরের বাসিন্দা হরিপদ ঘোষ বলেন, তিন দশকের বেশি সময় ধরে এখানে জিলাপি বানাচ্ছি। থাকতে থাকতে মায়া পড়ে গেছে। এখানে গুড়ের জিলাপির পাশাপাশি চিনি ও শাহী জিলাপিও বানাচ্ছি। কিভাবে তৈরি করেন জিলাপি এমন প্রশ্নের জবাবে হরিপদ ঘোষ বলেন, ভালো মানের ময়দা দিয়ে প্রথমে খাম্বীর তৈরি করা হয়। তারপর তেলে বেজে গরম গরম নির্ভেজাল গুড়ের সিরায় ফেলা হয়। এভাবেই তৈরি হয় মচমচ স্বাদের গুড়ের জিলাপি।

সেলিম মিয়ার হোটেলে প্রতি কেজি গুড়ের জিলাপি বিক্রি হয় ১৫০ টাকা কেজি দরে। আগে অনেক কম দামে বিক্রি করলেও ময়দা ও গুড়ের দাম বেশি বেড়ে যাওয়ায় ব্যবসায় ঠিকে থাকতে বাধ্য হয়েই দাম বাড়াতে হয়েছে।

জিলাপি ব্যবসায়ী সেলিম মিয়া জানান, তার দোকানটি মূলত ভাতের হোটেল হলেও নানা ধরনের নাস্তার পাশাপাশি গুড়ের জিলাপিও তৈরি করেন। এই জিলাপি গড়ে যা বিক্রি করেন রোজার মাসে তা দ্বিগুণ বিক্রি হয়। সুনাম থাকায় প্রতি সপ্তাহে বাড়তি অর্ডার পেয়ে থাকেন। জিলাপি তৈরিতে মানে ও স্বাদে কখনো আপোষ করেন না বলে জানান এ হোটেল ব্যবসায়ী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App