×

লাইফ স্টাইল

ইফতারিতে ভিন্নতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৩, ১২:৩০ পিএম

ইফতারিতে ভিন্নতা

ছবি: স্নিগ্ধা আক্তার, আমেনা আনার, তানজিয়া রশীদ

রোজার সময়ে বাড়িতে খুব সহজেই বানানো যায় বৈচিত্র্যময় ও স্বাদ ভিন্নতার ইফতারি। ৩ টি রেসিপি থাকছে এবার। চিকেন ও নুডলস এর কাটলেট

রেসিপি: স্নিগ্ধা আক্তার

উপকরণ: মুরগির মাংসের কিমা ২ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, তেল ২ টেবিল চামচ, মটরশুটি/গাজর কুচি ১/৪ কাপ, ১প্যাকেট সিদ্ধ ম্যাগি নুডলস, সিদ্ধ আলু ১.৫ কাপ, আদা গুড়া অথবা মিহি কুচি ১ চা চামচ, রসুন গুড়া অথবা মিহি কুচি ১ চা চামচ, কালো গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, চিলি ফ্লেক্স/মরিচের গুড়া পছন্দের ঝাল অনুযায়ী, পেয়াজ কুচি ২ টা, কাচামরিচ কুচি ২ চামচ, মোজারেল্লা চিজ ১/২ কাপ (অপশনাল), লবন স্বাদমত, ফেটানো ডিম ১ টা, কর্ণফ্লাউয়ার ২ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ, ব্রেড ক্রাম্বস

প্রস্তুত প্রণালি : প্রথমে তেল গরম করে মাংসের কিমা, আদা রসুন বাটা ও স্বাদমত লবন দিয়ে বেশি আঁচে ভেজে নিন (মাংস সাদা রঙের হয়ে আসা পর্যন্ত)। এরপর মটরশুঁটি/গাজর কুচি ও সিদ্ধ নুডলস দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে ঠান্ডা করে তাতে সিদ্ধ আলু, কাঁচামরিচ, পেয়াজ কুচি, গোলমরিচের গুড়া, আদা ও রসুনের গুড়া, চিলি ফ্লেক্স ও মোজারেলা চিজ দিয়ে ভাল করে মেখে মিক্সচার থেকে অল্প অল্প মিশ্রণ নিয়ে কাটলেটের শেপ দিয়ে নিন। এরপর আরেকটা বাটিতে ডিম ফেটিয়ে তাতে কর্নফ্লাওয়ার, পানি ও লবন মিশিয়ে ডিপিং তৈরি করে এতে বানিয়ে রাখা কাটলেট চুবিয়ে তারপর ব্রেড ক্রাম্বে জরিয়ে ভাজার জন্য রেডি করে নিন। ডুবা তেলে মিডিয়াম আঁচে কাটলেট গুলো বাদামি করে ভেজে নিন। সবশেষে তেতুলের চাটনি অথবা কেচাপ দিয়ে গরম গরম পরিবেশন করুন। এয়ারফ্রাইয়ারে ফ্রাই করতে চাইলে ১৮০ ডিগ্রী সেলসিয়াসে ১৫ মিনিটের জন্য বেইক করে নিন।

ওটস চিপ্স

রেসিপি: আমেনা আনার

উপকরণ: ওটস ১,১/২ কাপ( ব্লেন্ডারে গুঁড়া করা) লবণ স্বাদ মত, তিশি/ফ্ল্যাক্স সিড ১ চা চামচ, কালোজিরা ১/৪ চা চামচ, তেল ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি: প্রথমে, একটি বাটিতে ওটস গুঁড়া, লবণ, কালোজিরা, ফ্ল্যাক্স সিড, বেকিং পাউডার সব এক ভাল ভাবে মিক্স করে নিন। এবার তেল দিয়ে ভাল করে মাখাতে হবে। এখন অল্প অল্প পানি দিয়ে মাখিয়ে রুটির ডো মত বানাতে হবে। ডো বেশি নরম হবে না, আবার বেশি শক্তও হবে না। ডো এর উপর হালকা তেল লাগিয়ে ঢেকে ১ ঘন্টা রেখে দিন। এবার পিড়িতে ও রোল পিন এ তেল লাগিয়ে নিন। অথবা প্লাস্টিক বিছিয়ে তাতে ও ডো রেখে রুটির মত বেলে নিন। পরোটার মত মোটা করে বেলে নিন। এবার স্কোয়ার/ তিন কোণা/ গোল করে কেটে নিয়ে বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে দিন, তার উপর রাখুন একটু গ্যাপ দিয়ে। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন ১০ মিনিট প্রি- হিট করে নিন। তারপর, বেকিং ট্রে ওভেনে সেট করে নিয়ে ২০-২৫ মিনিট বেক করে নিন। যদি আরও কালার দিতে চাইলে, চিপ্স উল্টায় দিয়ে ৫-৬ মিনিট আরও বেক করতে পারেন। ঠান্ডা হলে, এয়ার টাইট বয়ামে ভরে রাখুন। লাল চা, গ্রীন টি বা কফি দিয়ে ও খেতে দারুন লাগে।

বি.দ্র. এই চিপ্স যারা একটু ডায়েট করতে চান তাদের জন্য বেশি উপকারে আসবে।

রোজ কেক ট্রাফল

রেসিপি : তানজিয়া রশীদ

উপকরণ : ভ্যানিলা কেক: ৫/৬ পিস, রুহ আফজা: ১ কাপ, কর্ণ ফ্লাওয়ার: ২ টেবিল চামচ, তরল দুধ: ১/২ লিটার, চিনি: ১/২ কাপ, মৌসুমী ফল: ইচ্ছামত, ষ্ট্রবেরি জেলো: ১ প্যাকেট প্রস্তুত প্রণালি: তরল দুধ, কর্নফ্লাওয়ার, চিনি ও রুহ আফজা একসাথে মিশিয়ে জ্বাল দিয়ে কাস্টার্ড বানিয়ে ঠান্ডা করে নিতে হবে। স্ট্রবেরি জেলো বানিয়ে টুকরো করে কেটে রাখতে হবে। এবার সার্ভিং ডিসে প্রথমে কেক ক্রাম্ব তার উপর ফলের টুকরা, জেলো টুকরো, তারপর রোজ কাস্টার্ড ছবিরমত লেয়ার করে ট্রাফল সাজিয়ে পরিবেশন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App