মুদ্রার উল্টো পিঠ দেখল শ্রীলঙ্কা-পাকিস্তান

আগের সংবাদ

স্ক্যান্ডাল নিয়ে প্রভাকে লিগ্যাল নোটিশ

পরের সংবাদ

ইফতারিতে স্বাদ বৈচিত্র্য

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১১:৫২ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১১:৫২ পূর্বাহ্ণ

রোজার সময়ে বাড়িতে খুব সহজেই বানানো যায় বৈচিত্র্যময় ও স্বাদ ভিন্নতার ইফতারি। ঝাল বা মিস্টি এমনই ২ টি রেসিপি থাকছে এবার।
ক্যারট মালাই ডিলাইট

রেসিপি: হেলেনা পারভীন রুমা

উপকরণ: গাজরের জন্য লাগবে: ২কাপ গ্রেটেড গাজর, ৩/৪ টেবিল চামচ কনডেন্সড মিল্ক (চিনিও দিতে পারেন), ১ টেবিল চামচ ঘি, ২ টেবিল চামচ গুঁড়া দুধ, ১/২চা চামচ এলাচ গুঁড়া।
ছানার জন্য লাগবে: ২কাপ ছানা, ৩/৪ টেবিল চামচ কনডেন্সড মিল্ক (চিনিও দিতে পারেন), ১ টেবিলচামচ ঘি, ২ টেবিল চামচ গুঁড়া দুধ, ১/২চা চামচ এলাচ গুঁড়া।

মালাই তৈরি: ১ কাপ গ্রেটেড মাওয়া, ১/২কাপ তরল দুধ (গরম দুধ), ১/৪ কাপ কনডেন্স মিল্ক, ১ টেবিল চামচ ঘি, সব কিছু একত্রে মিডিয়াম লো হিটে হুইষ্ক দিয়ে ভালো ভাবে নেড়ে ঘন হলে নামিয়ে নিতে হবে। ওভার কুক করা যাবে না তাহলে মালাই শক্ত হয়ে রাবারি হয়ে যাবে।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যান এ গ্রেটেড গাজর নিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে ভাপ দিতে হবে। যখন গাজর নরম হয়ে সিদ্ধ হয়ে আসবে তখন নামিয়ে ফেলতে হবে। এখন একটি ননস্টিক অথবা ফ্রাইপ্যান গরম করে ঘি দিয়ে সিদ্ধ গাজর গুলোকে ৭/৮ মিনিট মিডিয়াম আঁচে ভুনে কন্ডেন্স মিল্ক দিয়ে ভালো করে মিশিয়ে, এবার গুড়া দুধ আর এলাচ গুড়া দিয়ে আরও ১০/১২ মিনিট জ্বাল দিয়ে হালুয়া শুকিয়ে ঘন হয়ে প্যানের গা ছেড়ে আসবে তখন নামিয়ে ফেলতে হবে। এখন বড় একটি বাটিতে ছানা,কন্ডেন্স মিল্ক, গুঁড়া দুধ আর এলাচ গুড়া সব একসাথে নিয়ে ভালো করে মথে একটা প্যানে ঘি দিয়ে চুলায় মিডিয়াম আচে জ্বাল দিয়ে অনবরত নাড়তে হবে যেনো নীচে লেগে না যায়। হালুয়া শুকিয়ে প্যানের গা ছেড়ে আসলে নামিয়ে ফেলতে হবে। একটি ওয়াক্স পেপার বিছিয়ে গাজরের মিশ্রনটা বিছিয়ে দিয়ে তার উপর আবার ওয়াক্স পেপার বিছিয়ে এবার বেলুন দিয়ে স্কয়্যার শেপে ১/২ ইঞ্চি পুরু করে রুটির মতো বেলে নিতে হবে। এবার ছানার মিশ্রনটা দিয়ে হালকা গরম থাকা অবস্থায় একটু মথে মোটা করে রোল করে গাজরের মিশ্রনের উপর বিছিয়ে সুইস রোলের মত রোল করে টাইট করে পেঁচিয়ে মিনিমাম ২/৩ ঘণ্টা নরমাল ফ্রিজে রেখে দিতে হবে সেট হওয়ার জন্য। সেট হয়ে গেলে নামিয়ে পছন্দ মত পিস পিস করে কেটে উপরে মালাই দিয়ে পরিবেশন করুন দারুণ মজার এই ডেজার্ট।

চিকেন সাসলিক

রেসিপি: শারমিন সুর্মি

উপকরণ: মাংস মেরিনেশনে লাগছে হাড়ছাড়া মুরগির বুকের মাংস কিউব করে কাটা দেড় কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, চিনি ১/৪ চা চামচ, লবণ স্বাদমত, তেল ১ টেবিল চামচ এছাড়া আরও লাগছে মোটা করে টুকরা করা লাল, সবুজ ক্যাপসিকাম দেড় কাপ মোটা করে টুকরো করা পেঁয়াজ ১ কাপ
ভাজার জন্য, বাটার দেড় টেবিল চামচ, সাসলিক কাঠি প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে মাংসের টুকরা গুলো ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।একটি পাত্রে সব মাংস নিয়ে তাতে তেল ছাড়া মেরিনেশনের সমস্ত উপকরণ দিয়ে ভাল ভাবে মেখে, ঢেকে কমপক্ষে ১ ঘন্টা মেরিনেট করে রাখতে হবে। এদিকে লাল, সবুজ ক্যাপসিকাম আর পেঁয়াজ ভালো ভাবে ধুয়ে কেটে রাখতে হবে। আর ভাজার জন্য সাসলিক কাঠি গুলো ধুয়ে পানিতে আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ১ ঘন্টা পর ক্যাপসিকাম আর পেঁয়াজ এর টুকরা গুলো মাংসের সাথে ভালো ভাবে মেখে আরও ১০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ১০ মিনিট পর ১ টেবিল চামচ তেল দিয়ে সব কিছু ভালো ভাবে আবার মেখে নিতে হবে।এবার একটা একটা করে সাসলিক কাঠি নিয়ে তাতে একে একে ক্যাপসিকাম, পেঁয়াজ আর মাংস গেঁথে পুরো কাঠি সাজিয়ে নিতে হবে। চুলার লো আঁচে একটি ননস্টিক প্যান গরম করে তাতে দেড় টেবিল চামচ বাটার দিতে হবে। বাটার গরম হলে তাতে সাসলিক কাঠি গুলো বিছিয়ে দিয়ে ঢেকে লো আঁচে ১০ থেকে ১২ মিনিট রান্না করতে হবে। মাঝে মাঝে ঢাকনা খুলে উল্টে পাল্টে, সাইডে বের হয়ে আসা তেল মশলা ব্রাশে নিয়ে সাসলিকের উপর ব্রাশ করে দিতে হবে। এভাবে ১০/১২ মিনিট রান্নার পর মাংস সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে চুলার আঁচ বাড়িয়ে আরও মিনিট দুয়েক ভেজে হালকা বাদামী করে নামিয়ে পরিবেশন করতে হবে। সাসলিক খুব অল্প সময়েই হয়ে যায়। বেশি সময় ভাজার প্রয়োজন পড়ে না।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়