×

আন্তর্জাতিক

রাহুলের বিরুদ্ধে একাধিক মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ১২:৫১ এএম

ভারতের কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে কটাক্ষের জেরে ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করেছে আদালত। তারই জের ধরে রাহুলের সংসদ সদস্য পদটিও খারিজ হয়ে গেছে। যে সিদ্ধান্ত নিয়ে ভারতের শাসক ও বিরোধী দল আড়াআড়ি দুই মেরুতে অবস্থান করছে। শাসক যেমন একযোগে রাহুলের সাংসদ পদ খারিজের ন্যায্যতার দাবি করছে, বিপরীতে বিরোধীরা সম্মিলিতভাবে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলেছে। কিন্তু এটাই প্রথম ও একমাত্র নয়, রাজীব তনয়ের বিরুদ্ধে দেশের বিভিন্ন রাজ্যে রয়েছে আরো একাধিক মামলা। তাৎপর্যপূর্ণ বিষয় হল, মামলার সিংহভাগই দায়ের করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) কোনো নেতা, কর্মী কিংবা সংগঠন। দেখে নিন সেই মামলার দীর্ঘ তালিকা।

২০২৩ সাম্প্রতিকতম মামলায় কংগ্রেস নেতাকে দোষী সাব্যস্ত করেছে গুজরাতের সুরতের আদালত। তাতে ২ বছরের সাজাও ঘোষণা হয়েছে। তার জেরে সাংসদ পদ খুইয়েছেন রাহুল। মোদি পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করার জন্য অবশ্য সুরাট আদালত রাহুলকে ৩০ দিন অবকাশ দিয়েছেন। প্রসঙ্গত, রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলাটি দায়ের করেছিলেন গুজরাতের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি।

২০১৯ ১. মানহানির মামলায় ২০১৯-এ পটনার একটি আদালত থেকে জামিন পান রাহুল। এই মামলাটিও করেছেন এক বিজেপি নেতা। সেখানেও তার বিরুদ্ধে অভিযোগ, জনসভায় দাঁড়িয়ে তিনি জনতাকে জিজ্ঞেস করেছিলেন, মোদি পদবি হলেই সেই ব্যক্তি চোর হয়?

২. আহমদাবাদের একটি আদালত রাহুলকে জামিন দেয়। ২০১৬-এর নভেম্বরে নোটবন্দির সময় আমদাবাদের জেলা সমবায় ব্যাঙ্ক বেআইনি নোট বদলিতে যুক্ত বলে অভিযোগ করেছিলেন রাহুল। তার বিরুদ্ধে মামলা করে সেই ব্যাংক।

৩. আরএসএসের দায়ের করা মানহানির মামলায় মুম্বইয়ের একটি আদালত রাহুলের জামিন মঞ্জুর করে। রাহুল সাংবাদিক গৌরী লঙ্কেশের খুনের ঘটনাকে বিজেপি-আরএসএস মতাদর্শের সঙ্গে জুড়েছিলেন বলে অভিযোগ। তারই প্রেক্ষিতে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করে আরএসএস।

২০১৬ ১. আসামের গুয়াহাটির একটি আদালত রাহুলকে মানহানি মামলায় জামিন দেয়। এই মামলাও দায়ের করে আরএসএস। ২০১৫ সালের ডিসেম্বরে আসামের বরপেটা সাঁতরায় ঢুকতে আরএসএস তাকে বাধা দিয়েছিল বলে অভিযোগ করেছিলেন রাহুল। অভিযোগ অস্বীকার করে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করে আরএসএস।

২. আরএসএসের এক কর্মীর দায়ের করা মামলায় মহারাষ্ট্রের ভিওয়ান্ডির একটি আদালত জামিন মঞ্জুর করে। রাহুলের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি বলেছিলেন মহাত্মা গান্ধীকে খুন করেছিল আরএসএস। আদালতে নিজের পক্ষ প্রমাণ করতে হবে রাহুলকে, এই মামলায় নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

২০১৫ ন্যাশনাল হেরাল্ড মামলায় জামিনে মুক্ত আছেন রাহুল। ২০১৫ সালের ডিসেম্বরে রাহুল ও তার মা সোনিয়া গান্ধীকে জামিন দেয় আদালত। ন্যাশনাল হেরাল্ড মামলাটি করেছিলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App