×

খেলা

রবিবার মাঠে নামছে ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ১১:৪৬ এএম

কাতার বিশ্বকাপের পর ফের মাঠে নামছে ব্রাজিল। প্রীতি ম্যাচে সেলেসাওদের প্রতিপক্ষ কাতার বিশ্বকাপের চমক মরক্কো। ঘরের মাঠে স্বাগতিক দর্শকদের উল্লাসে মাতাতে চায় হাকিম জিয়েখ-আশরাফ হাকিমিরা। আর জয় দিয়ে ২০২৬ বিশ্বকাপ মিশন শুরু করতে চায় র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্রাজিল। রবিবার (২৬ মার্চ) ভোর চারটায় শুরু হবে ম্যাচটি।

ব্যর্থ হয়েছে কাতার মিশন, বিদায় নিয়েছেন তিতে। তবুও র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ঠিকঠাক ধরে রেখেছে ব্রাজিল। যদিও সেলেসাওদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চিরপ্রতিদ্বন্দ্বী বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

তবে মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচের আগেও আলোচনায় ব্রাজিলের সম্ভাব্য নতুন কোচ। বারবার কার্লো আনচেলত্তির নাম ঘুরে ফিরে আসলেও দলের মিডফিল্ডার কাসেমিরোর দৃষ্টি শুধু বর্তমানে।

ব্রাজিল মিডফিল্ডার কাসেমিরো বলেন, আনচেলত্তিকে আমি খুব ভালো করে জানি, তাকে খুব শ্রদ্ধাও করি। কিন্তু মনে রাখতে হবে সে এখন রিয়াল মাদ্রিদের কোচ। আর অন্তর্বর্তী হলেও এখানে মেনেজেসই এখন আমাদের দায়িত্বে। সে যদি ভালো করে আর অন্য কারো সঙ্গে ফেডারেশনের বনিবনা না হয়, তাহলে তার সুযোগ তো থাকছেই।

লিওনেল স্কালোনির অন্তর্বর্তী থেকে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ হওয়ার গল্পটা হয়তো অজানা নয় মেনেজেসেরও। তাই চাপ না নিয়ে আপদকালীন দায়িত্বটা আপাতত উপভোগ করতে চান সেলেসাও কোচ।

ব্রাজিলের অন্তর্বর্তী কোচ মেনেজেস বলেন, জীবনে সুযোগ আসবেই। আর অন্তর্বর্তী এই সময়টাকে আমি একটা সুযোগ হিসেবেই দেখছি। যতটা সম্ভব উপভোগ করতে চাই। কঠোর পরিশ্রম আর নিজের সেরাটা দিয়ে।

বিশ্বকাপের পর অনেকটা নতুন মোড়কেই নামছে ব্রাজিল। বিশ্রামে নেইমার, অ্যালিসন বেকার, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, ব্রুনো গুইমারেস, রাফিনিয়াদের মতো তারকারা। অভাব পূরণে প্রস্তুত আন্দ্রে সান্তোস, ভিটর রকি, রবার্ত রেনান, মিকাইলের মতো উদীয়মানরা।

অন্যদিকে হোম ম্যাচে শক্তিশালী স্কোয়াড নিয়ে নামছে মরক্কো। কোচ ওয়ালিদের আস্থা ধরে রেখেছেন আশরাফ হাকিমি-হাকিম জিয়েখ, সোফয়ান আম্রাবাত, আজেদিন ওনাহিরা। গোলবারে আস্থার প্রতিক ইয়াসিন বুনোতো থাকছেনই।

মরক্কো কোচ ওয়ালিদ রেগ্রাগুই বলেন, আমরা আমাদের চরিত্র বদলাব না। বিশ্বকাপে যে মরক্কোকে সবাই দেখেছে। তারচেয়েও ভালো করতে চাই। এ ম্যাচ দিয়েই ভবিষ্যত পরিকল্পনা শুরু করতে চাই।

এ নিয়ে তৃতীয়বার ব্রাজিলের মুখোমুখি হওয়ার অপেক্ষায় মরক্কো। আগের দু’দেখায় প্রতিবারই সেলেসাওদের কাছে হেরেছে এটলাস লায়ন্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App