×

সাহিত্য

মূকনাট্য ম্যাকবেথের বিশেষ মঞ্চায়ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ১১:৫৮ পিএম

মূকনাট্য ম্যাকবেথের বিশেষ মঞ্চায়ন

ছবি: ভোরের কাগজ

মূকনাট্য ম্যাকবেথের বিশেষ মঞ্চায়ন
মূকনাট্য ম্যাকবেথের বিশেষ মঞ্চায়ন

স্বপ্নদলের নতুন প্রযোজনা উইলিয়াম শেক্সপিয়রের রচনা অবলম্বনে জুয়েনা শবনমের কাহিনি পুনর্বিন্যাসে মূকনাট্য ‘ম্যাকবেথ’-এর বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব মূকাভিনয় দিবস, ২০২৩ উপলক্ষে শনিবার (২৫ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে নাট্যসংগঠন গবেষণাগার পদ্ধতিতে ঐতিহ্যের ধারায় বাঙলা মূকাভিনয়রীতিতে নির্মিত ‘ম্যাকবেথ’ প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

২০০৭ সালে বিশ্বসেরা মূকাভিনেতা ফরাসি শিল্পী ‘মাস্টার অব মাইম’ মার্সেল মার্সোর প্রয়াণের পর তার জন্মদিন ২২ মার্চকে বিশ্বব্যাপী বিশ্ব মূকভিনয় দিবস হিসেবে পালন করা হয়। তবে এবছর মিলনায়তন বরাদ্দ না পাওয়ায় শনিবার (২৫ মার্চ) প্রদর্শনী আয়োজন করে স্বপ্নদল। অনুষ্ঠানের শুরুতে মার্সেল মার্সো-র জীবন-কর্ম-দর্শন সম্পর্কিত তথ্যাবলী উপস্থাপন করা হয়।

স্বার্থপরতা-ক্ষমতালিপ্সা- অতি উচ্চাকাঙ্ক্ষায় সাহসী সেনাপতি ম্যাকবেথের রাজা ডানকানকে হত্যাসহ ক্ষমতা দখল ও শাসন টিকিয়ে রাখার জন্য একের পর এক হত্যাকাণ্ড এবং পরিশেষে তারও একই পরিণতির শিকার হওয়ার বিশ্বখ্যাত ট্র্যাজেডি ‘ম্যাকবেথ’। সারাবিশ্বে শেক্সপিয়রের রচনা নিয়ে মঞ্চ-চলচ্চিত্র-টেলিভিশনে নানামাত্রিক সৃজনকর্ম পরিচালিত হলেও জানা মতে ব্যবহারিক গবেষণার মাধ্যমে পূর্ণাঙ্গ মূকনাট্য বা মাইমোড্রামা হিসেবে মঞ্চে উপস্থাপন স্বপ্নদলের ‘ম্যাকবেথ’-ই প্রথম। ‘ম্যাকবেথ’-এর অভিনয় শিল্পীরা হলেন- জুয়েনা, হাসান, সুমাইয়া, নিশক, শিশির, শ্যামল, জেবু, অনিন্দ্য, অর্ক, মাসুদ, রুহুল, সাব্বির, হৃদয়, রকি প্রমুখ।

‘ম্যাকবেথ’ প্রযোজনাটির মঞ্চ-আলোক পরিকল্পনা করেছেন ফজলে রাব্বি সুকন, কোরিওগ্রাফি পরিকল্পনা করছেন হাসানুজ্জামান, পোশাকসামগ্রী পরিকল্পনা করেছেন জুয়েনা শবনম, হাসানুজ্জামান ও সুমাইয়া শিশির। সঙ্গীত-আবহ পরিকল্পনা করছেন শাখাওয়াত শ্যামল ও মিজাউল ইসলাম খান। প্রযোজনা ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত স্বপ্নদলের ‘ম্যাকবেথ’-এর পঞ্চম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App