×

বিনোদন

মুক্তিযুদ্ধের রক্তাক্ত ‘লালজমিন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০৯:২৮ এএম

মুক্তিযুদ্ধের রক্তাক্ত ‘লালজমিন’
মুক্তিযুদ্ধের রক্তাক্ত ‘লালজমিন’
মুক্তিযুদ্ধের রক্তাক্ত ‘লালজমিন’

মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ ‘লালজমিন’। যে কিশোরী যুদ্ধদিনের দগদগে ক্ষত নিয়ে পরবর্তী সময়েও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখার বার্তা দিয়ে যায়।

রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে ২০১১ সালের ১৯ মে প্রথম লালজমিন নাটকটির মঞ্চায়ন হয়। এরপর দেশের নানা জায়গায় এবং রাজধানীর বিভিন্ন মঞ্চে মঞ্চায়ন হয়ে আসছে লালজমিন। শূন্যন রেপার্টরি প্রযোজিত মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘লালজমিন’ এবার মঞ্চস্থ হচ্ছে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে। চলতি মার্চ মাসে মেহেরপুর, গাইবান্ধায় কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে নাটকটির মঞ্চায়ন হয়েছে।

গত ১৭ মার্চ মঞ্চস্থ হয় গাইবান্ধার কন্চিপাড়া ডিগ্রি কলেজে। ওই দিন লালজমিনের ৩২২তম শো শেষে আবেগাপ্লুত হন দর্শক। মোমেনা চৌধুরী বলেন, ‘নাটকটির মধ্য দিয়ে সারাদেশের নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের বার্তা ছড়িয়ে দিচ্ছি। আমার অভিনয় জীবনের সবচেয়ে বড় সুখের এবং বড় আনন্দের ঘটনা লালজমিন। এ নাটক নিয়ে যখন বিভিন্ন জেলায় মঞ্চে অভিনয় করি। অসংখ্য মানুষ আমাকে জড়িয়ে ধরে তাদের ভালোবাসা জানাই। আমার মাধ্যমে মূলত মুক্তিযোদ্ধাদের ভালোবাসা, শ্রদ্ধা জানাই তারা।

স্কুল-কলেজে নাটকটি পরিবেশনার পর শিক্ষার্থীদের থেকে ব্যাপক সাড়া পেয়েছি। সঠিক ইতিহাস জানতে পেরে অনেক শিক্ষার্থী তাদের অনুভূতি শেয়ার করেছে। তাদের আগ্রহের জায়গা থেকে আমার মনে হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই নাটক ব্যাপকভাবে প্রচার করা প্রয়োজন। কারণ আমরা আমাদের সংস্কৃতি থেকে অনেক দূরে সরে গিয়েছি। আবার অনেক শিক্ষার্থীর মধ্যে মুক্তিযুদ্ধ নিয়ে ভুল ধারণা রয়েছে। অনেকেই মনে করে মুক্তিযুদ্ধ মানে গণ্ডগোল। সমাজকে সচেতন করতেই আমাদের এ উদ্যোগ।’

গত ১৮ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। যেখানে নাটকটি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মঞ্চস্থ করার জন্য বলা হয়েছে। মোমেনা চৌধুরী বলেন, ‘কিছুদিন আগে শিক্ষামন্ত্রী দীপু মনি নাটকটি দেখেছিলেন এবং সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রদর্শনীর গুরুত্ব অনুভব করেন। তিনি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন। এজন্য আমরা কৃতজ্ঞ।’ মুক্তিযুদ্ধের কাহিনী অবলম্বনে মান্নান হীরা রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

দেশে এবং দেশের বাইরে লন্ডন, আমেরিকা, কানাডা, কোরিয়া ও ভারতে সব মিলিয়ে নাটকটির প্রদর্শনী হয়েছে। বাংলাদেশে থিয়েটারের ইতিহাসে একক অভিনীত কোনো নাটকের তিন শতাধিক মঞ্চায়ন এটাই প্রথম। ইতোমধ্যে নাটকটি ৩২২টি প্রদর্শনী সম্পন্ন করেছে। মোমেনা চৌধুরী বলেন, ‘সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দেশের বিভিন্ন জায়গায় ইতোমধ্যে লালজমিন নাটকটির ৭৮টি প্রদর্শনী করা হয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের সহযোগিতায় ১৫টি কলেজে মঞ্চায়ন হয়েছে। বাংলাদেশ পুলিশের পৃষ্ঠপোষকতায় দেশের ৪২টি পুলিশ লাইনে মঞ্চায়ন হয়েছে। এবার শিক্ষা মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপনের ফলে আমরা আরো বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধকে ছড়িয়ে দিতে পারব।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App