×

সাহিত্য

ফসওয়াল সাহিত্য পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০৭:৩২ পিএম

ফসওয়াল সাহিত্য পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ফাইল ছবি

পাঞ্জাবি ঔপন্যাসিক অজিত কৌরের সভাপতিত্বে পরিচালিত ফাউন্ডেশন অব সার্ক রাইটার্স অ্যান্ড লিটারেচার (ফসওয়াল) তাদের আসন্ন আঞ্চলিক সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশেষ সাহিত্য সম্মাননায় ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে।

রবিবার (২৬ মার্চ) দিল্লিতে অনুষ্ঠেয় সম্মেলনের উদ্বোধনী পর্বে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার দেয়া হবে। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি লেখক ও গবেষক মফিদুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়, তিনদিনব্যাপী সাহিত্য সম্মেলনে দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন দেশের খ্যাতনামা লেখক-চিন্তাবিদরা অংশগ্রহণ করবেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবসে সম্মেলনের উদ্বোধনী আয়োজনের তাৎপর্য ব্যাখ্যা করে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক পদ্মশ্রী অজিত কৌর এক বার্তায় জানিয়েছেন, বাংলাদেশের বিজয় কোনো সাধারণ ঘটনা ছিল না। এ ছিল এক অনন্য বিজয় যা বাঙালি জাতির পিতা, মানুষের ভালোবাসায় সিক্ত বঙ্গবন্ধু, আত্মবিশ্বাসে পরিপূর্ণ অনন্য সাহসিকতার পরিচয় বহন করে। তিনি ঐতিহ্য, সংস্কৃতি ও ভাষার অধিকার রক্ষার জন্য লড়াই করেছেন সিংহের মতো। বস্তুত মানুষের জীবনের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে স্বদেশের মর্যাদা রক্ষা করা।

তিনি আরো বলেন, দুনিয়া জুড়ে মানুষ যুদ্ধ পরিচালনা করেছে ভূমি ও অঞ্চলের জন্য, বিদেশি পীড়ন অথবা রাজত্ব কিংবা একনায়কত্ব থেকে মুক্তির লক্ষ্যে। তবে বাংলাদেশের যুদ্ধ ছিল আলাদা ও অনন্য, কেননা এই যুদ্ধ ছিল মানুষের বুকে স্পন্দিত চেতনা রক্ষার জন্য, যা রূপায়িত ও বিকশিত হয় নিজ সংস্কৃতি ও নিজ ভাষার আশ্রয়ে।

সবশেষে তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের মধ্যে নেই, তবে রেখে গেছেন তিন অমূল্য গ্রন্থ, যা এখন প্রকাশিত হয়েছে। শক্তিশালী কলমে গভীরতা সম্পন্ন যে তিন গ্রন্থ তিনি রচনা করেছেন সেজন্য ফসওয়াল লিটারেচার ফেস্টিভ্যালের সম্মানজনক পুরস্কারে তাকে ভূষিত করা হচ্ছে।

প্রসঙ্গত, রামেন্দু মজুমদার ও মফিদুল হকের কাছে প্রেরিত বার্তায় এই তথ্য জানিয়েছেন তিনি। বাংলাদেশ থেকে সেলিনা হোসেন, রামেন্দু মজুমদার, মফিদুল হক, মোহিত কামালসহ আরো অনেকে সম্মেলনে যোগ দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App