×

আন্তর্জাতিক

ন্যাটোর সঙ্গে সংঘাত চায় না রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০৫:০০ এএম

ন্যাটোর সঙ্গে সংঘাত চায় না রাশিয়া

সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ফাইল ছবি

ন্যাটোর সঙ্গে সরাসরি সংঘাতে জড়ানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে রাশিয়া। একই সঙ্গে আলোচনার মাধ্যমেই ইউক্রেন সংকট সমাধানে আগ্রহী মস্কো। সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ শুক্রবার (২৪ মার্চ) এসব কথা জানান।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান মেদভেদেভ বলেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ কিংবা পূর্বাঞ্চলীয় লভিভ পর্যন্ত এগোতে পারে রুশ বাহিনী। এর আগে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা রাশিয়াকে ভাঙতে ও ধ্বংস করতে চায় বলে অভিযোগ করেন মেদভেদেভ। খবর আলজাজিরার।

অবশ্য তার হুঁশিয়ারি, ক্রিমিয়া উপদ্বীপ দখলে ইউক্রেন কোনো ধরনের চেষ্টা চালালে কিয়েভের বিরুদ্ধে সব ধরনের অস্ত্রের ব্যবহার করবে রাশিয়া।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আরো দূরপাল্লার অস্ত্র দিতে পশ্চিমা মিত্রদের কাছে আবারো আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের বৈঠকে ভিডিও কনফারেন্সে দেয়া ভাষণে এ আহ্বান জানান তিনি। সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত বাখমুত ও খেরসন সফর করেছেন তিনি। সেসব এলাকার পরিস্থিতি আবেগপ্রবণভাবে ইইউ নেতাদের কাছে উপস্থাপন করেন। তার বক্তব্যে ২৭ ইইউ নেতা ও শীর্ষ কর্মকর্তাও আবেগপ্রবণ হয়ে পড়েন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App