×

আন্তর্জাতিক

তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি, নিখোঁজ ৩৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০২:২৫ পিএম

তিউনিসিয়ার উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে একটি নৌকা ডুবে গেছে। এতে শিশুসহ অন্তত ৩৪ জন নিখোঁজ রয়েছেন। এ নিয়ে গত দুই দিনে তিউনিসিয়ার উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী পাঁচটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটলো।

শনিবার (২৫ মার্চ) তিউনিসিয়ার কোস্টগার্ড এ তথ্য নিশ্চিত করেছে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি ভূমধ্যসাগরে পেরিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিল।

জানা যায়, গত দুই দিনে দেশটির উপকূল থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ইউরোপগামী ৫৬টি নৌকা আটকে দেওয়া হয়েছে। এসব নৌকা থেকে আটক করা হয়েছে ৩ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে।

সাম্প্রতিক সময়ে ইউরোপে যেতে ইচ্ছুক অভিবাসনপ্রত্যাশীদের কাছে ভূমধ্যসাগর তীরবর্তী তিউনিসিয়া অন্যতম একটি কেন্দ্রে পরিণত হয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ইতালিতে প্রবেশ করা অন্তত ১২ হাজার অভিবাসনপ্রত্যাশী তিউনিসিয়া থেকে এসেছেন। গত বছরের একই সময়ে এ সংখ্যা ছিল মাত্র ১ হাজার ৩০০।

এর আগে গত ১৩ মার্চ আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছিল, চলতি বছরের প্রথম আড়াই মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় ১৭ হাজার অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছেন। আগের বছরের একই সময়ে এ সংখ্যা ছিল ৬ হাজার।

নৌকায় চেপে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধ উপায়ে ইউরোপে পাড়ি জমানোর প্রচেষ্টা চালাতে গিয়ে প্রতিবছরই শত শত অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি হচ্ছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ভূমধ্যসাগরে ৩০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App