×

পুরনো খবর

ওয়াসার ঋণ প্রকল্প: অর্থায়ন বাতিলের ক্ষমতা চায় চীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০৯:৩১ এএম

ওয়াসার ঋণ প্রকল্প: অর্থায়ন বাতিলের ক্ষমতা চায় চীন

ফাইল ছবি

রাজশাহী ওয়াসার একটি প্রকল্প নিয়ে চলছে নীরব যুদ্ধ। এ প্রকল্পের ঋণে কঠিন শর্ত দিয়েছে চীন। প্রকল্প চলাকালে তাদের নীতিমালায় কোনো পরিবর্তন হলে শর্ত ছাড়াই নোটিশ দিয়ে সম্পূর্ণ অর্থায়ন বাতিলের ক্ষমতা চায় দেশটি।

সম্প্রতি অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ বিষয়ে চীনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার দায়িত্ব দেওয়া হয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি)।

সেই সঙ্গে উচ্চ প্রতিশ্রুতি ও ব্যবস্থাপনা ফি, কম ম্যাচুরিটি ও সহজলভ্য পিরিয়ড সংক্রান্ত শর্তও দিয়েছে। তারা বলেছে অধিকার লঙ্ঘনের ক্ষেত্রে প্রযোজ্য হবে চীনা আইন। যে কোনো সালিশ নিষ্পত্তি হবে বেইজিংয়ে। চীনের এসব প্রস্তাবে আপত্তি জানিয়ে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইআরডির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, চীনা ঋণের শর্ত সবসময়ই কঠিন হয়। শুধু এ প্রকল্পের ক্ষেত্রেই নয়, অন্যান্য প্রকল্পের ক্ষেত্রেও তারা এসব শর্ত চাপিয়ে দিতে চায়। পরবর্তীতে আলাপ-আলোচনার পর কিছু ক্ষেত্রে সমঝোতা হলেই কেবল ঋণ চুক্তি হয়। ইআরডির পক্ষ থেকে চীনকে বাংলাদেশের আপত্তির বিষয়গুলো জানানো হয়েছে। তবে তাদের (চীনের) দিক থেকে এখনো কোনো সাড়া পাওয়া যায়নি।

‘রাজশাহী ওয়াসা সার্ফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট’ শীর্ষ প্রকল্পের জন্য ২৭ কোটি ৬২ লাখ মার্কিন ডলার বা প্রায় ৩ হাজার কোটি টাকা ঋণ চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ঋণ দিতে সম্মতি জানিয়ে গত ১৬ জানুয়ারি একটি ঋণচুক্তির খসড়া পাঠায় চীন। প্রিফারেনশিয়াল বায়ার্স ক্রেডিটের (পিবিসি) ঋণ চুক্তি খসড়াটির ওপর গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় আন্তঃমন্ত্রণালয় সভা। ইআরডির অতিরিক্ত সচিব ও অনুবিভাগ (এশিয়া, জেইসি ও বৃত্তি) প্রধান শাহরিয়ার কাদের ছিদ্দিকী সভায় সভাপতিত্ব করেন।

আন্তঃমন্ত্রণালয় সভায় রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. জাকীর হোসেন জানান, খসড়া ঋণ চুক্তি আর্টিকেল ৭-এর মধ্যে শুধু বাংলাদেশের পক্ষের বিভিন্ন ত্রুটি সম্পর্কে আলোচনা করা হয়েছে। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে চীনা কর্তৃপক্ষেরও ত্রুটি হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App