×

জাতীয়

এদেশকে শোষণের উর্বর ভূমি হিসেবে ব্যবহার করেছে পাকিস্তানিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০৮:৫৩ পিএম

এদেশকে শোষণের উর্বর ভূমি হিসেবে ব্যবহার করেছে পাকিস্তানিরা

শনিবার সন্ধ্যা সাতটায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের অঙ্গিকার, সম্প্রীতির বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

এদেশকে শোষণের উর্বর ভূমি হিসেবে ব্যবহার করেছে পাকিস্তানিরা
এদেশকে শোষণের উর্বর ভূমি হিসেবে ব্যবহার করেছে পাকিস্তানিরা

পাকিস্তানি শাসনামলে বাঙালিদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবেই গণ্য করা হতো এবং তৎকালীন পশ্চিমা শাসকগোষ্ঠী পূর্ব পাকিস্তানকে তাদের শোষণের উর্বর ভূমি হিসেবে ব্যবহার করেছিল বলে উল্লেখ করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

শনিবার (২৫ মার্চ) সন্ধ্যা সাতটায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের অঙ্গিকার, সম্প্রীতির বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

এসময় তিনি বলেন, এদেশের সব সম্পদ লুটেপুটে নিয়ে তারা পশ্চিম পাকিস্তানে সম্পদের পাহাড় গড়ে তুলেছিল। শুধু তাই নয়, আমাদের সম্পদ দিয়ে সেদেশের মানুষের জীবন মান উন্নয়নের চেষ্টা করা হয়েছিল। অথচ বৈদেশিক মুদ্রার বেশির ভাগ অর্জিত হতো পূর্ব পাকিস্তান থেকে। এদেশের মানুষ অনাহার, অর্ধাহারে জীবনযাপন করতো। এতেই ক্ষান্ত থাকেনি তারা। আমাদের ভাষা ও সংস্কৃতির ওপর তারা আক্রমণ করেছিল।

তিনি আরো বলেন, এদেশে বিভিন্ন ধর্মের মানুষেরা শত শত বছর ধরে বসবাস করছে। আমরা এমন একটি রাষ্ট্রের জন্য স্বপ্ন দেখেছিলাম এবং লড়াই করেছিলাম যে রাষ্ট্রের সব মানুষ সমানভাবে মূল্যায়িত হবে। কিন্তু এখন আমরা কোনো কোনো ধর্মের মানুষদের 'সংখ্যালঘু' হিসেবে চিহ্নিত করছি, এদের নিয়ে কথা বলছি। এটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাংগঠনিক সম্পাদক আজহারুল হক আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতিদের একজন ড. নিম চন্দ্র ভৌমিক, সম্মিলিত সামরিক জোটের সহ-সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস।অনুষ্ঠানে বাংলাদেশ গণসংগীত পরিষদের শিল্পীরা গণ সংগীত ও জাতীয় সংগীত পরিবেশন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App