×

খেলা

৩৬ বছরে পা দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩, ০১:০৯ পিএম

৩৬ বছরে পা দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার

সাকিব আল হাসান

মাগুরায় ১৯৮৭ সালের আজকের এই দিনে (২৪ মার্চ) জন্ম গ্রহণ করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আজ ৩৬তম বছরে পা দিয়েছেন তিনি।

২০০৬ সালে বিকেএসপিতে হাতেখড়ির পর মাত্র ১৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু সাকিবের। এরপর আর তাকে পিছে ফিরে তাকাতে হযনি। ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন। বর্তমানেও অধিনায়কত্বের আর্মব্যান্ডের ভার রয়েছে টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৩ ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হয়েছেন সাকিব। তবে ২০১৯ বিশ্বকাপে ব্যাটে-বলে যা করে দেখিয়েছেন তা ছিলো অবিশ্বাস্য। রেকর্ডের পর রেকর্ড ভেঙেছেন, গড়েছেনও।

মাঠের বাইরে নানা বিতর্ক আর সমালোচনা থাকলেও কেয়ার করেন তিনি। তবে মাঠের খেলায় তার সিরিয়াসনেসের কমতি নেই। ঘরের মাঠে তার নেতৃত্বে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। একইসঙ্গে টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়নদের ঐতিহাসিক হোয়াইটওয়াশ করেছেন সামনে থেকে নেতৃত্ব দিয়ে। কেবল দেশের হয়েই নন, সাকিব বিদেশী সব ফ্র্যাঞ্চাইজি আসরেও তার দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে চলেছেন। যার কল্যাণে স্লোগান উঠেছে ‘বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান।’

সাকিব আল হাসানের গণ্ডি শুধুমাত্র ক্রিকেটেই সীমাবদ্ধ নয়। বাইরের নানা সম্পৃক্ততায়ও সফল সাকিব। বিজ্ঞাপনের মডেল থেকে উদ্যোক্তা, চ্যারিটিতেও সুনাম কুড়িয়েছেন। গড়েছেন নিজের নামে ক্রিকেট একাডেমি। নিজের ৩৬তম জন্মদিনেও সাকিব অনন্য এক উদ্যোগ নিয়েছেন। এদিন ‘সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশন’ নামে একটি প্রতিষ্ঠানের আত্মপ্রকাশ করতে যাচ্ছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App