×

জাতীয়

২৩ মার্চের পতাকা উত্তোলন ছিল মুক্তিযুদ্ধের টার্নিং পয়েন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৬:২৫ পিএম

২৩ মার্চের পতাকা উত্তোলন ছিল মুক্তিযুদ্ধের টার্নিং পয়েন্ট

ছবি: ভোরের কাগজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ১৯৭১ সালের ২৩ মার্চ স্বাধীন বাংলার পতাকা উত্তোলনের ঘটনাই মুক্তিযুদ্ধের টার্নিং পয়েন্ট ছিল বলে উল্লেখ করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ঐতিহাসিক পতাকা দিবস উপলক্ষে সংস্কৃতি চর্চা প্রতিষ্ঠান-উঠোন আয়োজিত 'একটি পতাকার জন্য' শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উঠান সংগঠনটির সভাপতি অলক দাশ গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাংবাদিক জাহিদ রেজা নূর ও সংগঠনটির সাধারণ সম্পাদক অনিকেত রাজেশ।

এসময় মন্ত্রী জাতিগতভাবে ইতিহাস চর্চা কমে যাওয়ার বিষয়টি উল্লেখ করে বলেন, এগুলোর চর্চা আগে ছিল। তবে বর্তমানে তা রাজনেতিকভাবেও কমে গেছে। ইতিহাস নিয়ে আলোচনা করলে দেশ সৃষ্টিতে যাদের ভূমিকা ছিল তাদের আত্মা শান্তি পায়। মুক্তিযুদ্ধের সময় সরাসরি স্বাধীনতার কথা বলা যায়নি।

ইতিহাসের প্রসঙ্গ এনে মন্ত্রী আরো বলেন, ১৯৪০ সালের ২৩ মার্চ ভারতীয় উপমহাদেশে একটি স্বতন্ত্র মুসলিম দেশের দাবি জানিয়ে ঐতিহাসিক লাহোর প্রস্তাব অনুমোদন করা হয়েছিলো। আর ১৯৭১ সালের ২৩ মার্চ দিবসটিকে বেছে নেওয়া হয়েছিল পাকিস্তানকে ভাঙার জন্য। তাই ২৩ মার্চ বাঙালি জাতির জন্য একটি বিশেষ তাৎপযপূর্ণ দিন।

তিনি আরো বলেন, স্বাধীন বাংলা ছাত্র সমাজের নেতৃত্বে পল্টন ময়দানে ২৩ শে মার্চ মিছিল আকারে ৩২ নম্বরে এসে বঙ্গবন্ধুর হাতে পতাকা উত্তোলন করে তাকে গার্ড অব অনার দেয়া হয়। বঙ্গবন্ধু নিজ হাতে এ বাসভবনে পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন। পতাকায় তখন মানচিত্র ছিল। পাকিস্তান সৃষ্টির প্রস্তাব দেয়া হয় ২৩ মার্চ। সেই দিনই এটিকে ভাঙবার জন্য এটিকে বেছে নেয়া হয়। এটা একটা টার্নিং পয়েন্ট।

জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক এবং তার ঘোষণার শুনে বাঙালি স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের এমন মন্তব্যের বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, তাদের রাজনৈতিক পিতা আইয়ুব খান বলেছিলেন শেখ মুজিব পূর্ব পাকিস্তানকে বিচ্ছিন্ন করেছে। এসময় তিনি গয়েশ্বর চন্দ্র রায়কে পাকিস্তানের গোয়েন্দা প্রতিবেদন পড়ার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App