×

খেলা

সিলেটে লিটনের ব্যাক টু ব্যাক ফিফটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৭:১৯ পিএম

সিলেটে লিটনের ব্যাক টু ব্যাক ফিফটি

আয়ারল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার ৩৮ বলে অপরাজিত ৫০ রানের ইনিংস খেলেন লিটন দাস

ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে চেনা ছন্দে ফিরে আসেন বাংলাদেশের টপ অর্ডার ব্যাটসম্যান লিটন কুমার দাস।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ জয় পেলেও সেখানে দেখা যায় ওপেনার লিটনের ছন্দহীনতা। তবে দ্বিতীয় ম্যাচে ফের জ্বলে উঠেন তিনি। আইরিশদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে এই ডানহাতি ব্যাটসম্যান ৭১ বলে ৭০ রানের ইনিংস খেলেন। ইনিংসটি গড়ার পথে তিনি তিনটি চার ও তিনটি ছক্কা হাঁকান।

বৃহস্পতিবার ( ২৩ মার্চ) সিরিজের শেষ ম্যাচে তিনি অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে জুটি বেঁধে ৩৮ বলে অপরাজিত ৫০ রানের ইনিংস খেলে বাংলাদেশকে ১০ উইকেটের বিশাল জয় এনে দেন।

বাংলাদেশি পেসারদের সফলতায় মাত্র ১০১ রানেই ইনিংস আটকে যায় আইরিশদের। হাসান মাহমুদের ৫ উইকেট, তাসকিন আহমেদের ৩ উইকেট ও ইবাদত হোসেনের তুলা ২ উইকেটে বড় জয় পাওয়ার ইঙ্গিত পায় টাইগাররা। তাই শুরু থেকেই অবস্থান শক্ত করে খেলা শুরু করেন তামিম ইকবাল ও লিটন কুমার দাস। একদিকে ধৈর্য ধরে উইকেট সামলে রান যোগ করছিলেন তামিম, অন্যদিকে স্ট্রাইকে এসে রানে গতি দিচ্ছিলেন লিটন। দুই ব্যাটারের রক্ষণ-আক্রমণের সংমিশ্রণে ২২১ বল হাতে রেখে ১০ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। লিটনের সঙ্গে জুটি বাঁধা ওপেনার তামিম ইকবাল খেলেন ৪১ বলে ৪১ রানের ইনিংস।

ছন্দহারা লিটন এর আগে ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে নিজের ছন্দে ফেরার ইঙ্গিত দেন। সিরিজের তৃতীয় ও মিশন হোয়াইটওয়াশের ম্যাচে তার ছন্দহীনতার কারণে ভালো কিছু আশা করেনি কেউই। তবে সেদিন ইংলিশ বোলারদের কোণঠাসা করে স্বরূপে ফিরে আসেন লিটন। টস হেরে বাংলাদেশের হয়ে রনি তালুকদারের সঙ্গে জুটি বেঁধে পিচে আসেন তিনি। শুরু থেকেই প্রথম দুই ম্যাচের মতো আগ্রাসী ব্যাটিং দিয়ে ম্যাচ শুরু করেন এই ব্যাটার। একপাশে ব্যাট চালিয়ে রানে গতি দিচ্ছিলেন লিটন, অন্যপাশে রনি তালুকদারও তালে তাল মিলিয়ে ইংলিশদের হোয়াইটওয়াশের পথে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছিলেন। রনি বিদায় নিলেও রানের গতি কমতে দেননি লিটন। অপর প্রান্তে নাজমুল হোসেন শান্তকে রেখে বোলারদের চারে ভাসিয়ে এগিয়ে যান লড়াকু সংগ্রহের দিকে।

নির্ভয় ব্যাটিংয়ের মধ্য দিয়ে তিনি ক্যারিয়ারের নবম ফিফটি তুলে নেন ৪১ বলে। ফিফটি পূরণ করার পর দেখা যায় তার আরেক রূপ। ততক্ষণে নিজের অবস্থান শক্ত করে নিয়ে আরো নিশ্চিন্তে ব্যাট চালাতে শুরু করেন টাইগার টিমের এই উইকেট কিপার। শেষ পর্যন্ত দর্শকদের সেঞ্চুরি উপহার দেয়ার আশা জাগিয়ে ৫৭ বলে ৭৩ রান করে বাউন্ডারি হাঁকানোর চেস্টায় ফিল সল্টের হাতে ধরা পড়েন তিনি। এই ৭৩ রানের ইনিংসই তার ক্যারিয়ারে গড়া সর্বোচ্চ রান। এই ইনিংস গড়তে লিটন ১০টি চার ও একটি ছক্কা হাঁকান। আউট হওয়ার পর তার স্ট্রাইক রেট ছিল ১২৮’এরও বেশি। লিটন বিদায় নিলেও মাঠ ছাড়ার আগে বাংলাদেশকে ইংলিশদের হোয়াইটওয়াশ করার পথে অনেকটাই এগিয়ে দিয়ে যান। ব্যাট হাতে দলের সর্বোচ্চ রান করা লিটনের বিচক্ষণতার ফলাফল পাওয়া যায় বাংলাদেশ ফিল্ডিং করতে নামার পরও। প্রথম ওভারেই তার দুরদর্শিতায় প্রথম বেক থ্রু পায় টাইগাররা। তানভির হাসানের বলে প্রথমবারের মতো ব্যাট লাগাতে গিয়ে কট বিহাইন্ডের শঙ্কায় পড়েন ফিল সল্ট। তখন ব্যাটে-বলে হয়েছে এমনটা ছিল প্রায় নিশ্চিত। তবে সেই ক্যাচ ধরে দাঁড়িয়ে না থেকে সুযোগ বুঝে লিটন স্টাম্পিং করে দেন। টিভি আম্বায়ারের রিভিউ শেষে সল্টের ব্যাটে বল না লাগলেও লিটন কুমার দাসের স্ট্যাম্পিংয়ের কারণে সাজঘরের পথ ধরতে হয় ইংলিশ ব্যাটারকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App