×

খেলা

সিরিজসেরা মুশফিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৭:২৩ পিএম

সিরিজসেরা মুশফিক

আয়ারল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়ে ১৪৪ রান করায় সিরিজ সেরার পুরস্কার জেতেন মুশফিকুর রহিম

ঘরের মাঠে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে আয়ারল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়েছে টাইগাররা। ব্যাট হাতে প্রথম দুই ম্যাচে মারমুখী ইনিংস খেলার সুবাদে সিরিজসেরা নির্বাচিত হয়েছেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। প্রথম ম্যাচে ২৬ বলে ৪৪ রানের মারমুখী ইনিংস খেলার পাশাপশি দ্বিতীয় ম্যাচে ৬০ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলে এই সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি। এর আগে ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারিয়েছিলো টাইগাররা। সেখানে সিরিজ সেরার নির্বাচিত হন টাইগার ব্যটার নাজমুল হোসেন শান্ত।

এই সিরিজে মুশফিকের চেয়ে বেশি রান করেছেন লিটন দাস। তিন ম্যাচের তিন ইনিংসে ডানহাতি এই ওপেনারের সংগ্রহ দুই ফিফটিতে ১৪৬ রান। আর তিন ম্যাচের দুই ইনিংসে মুশফিকের সংগ্রহ ১৪৪ রান। ততে লিটনের চেয়ে মুশফিকের গড় ও স্ট্রাইকরেট বেশি। সিরিজসেরা হওয়ার পর মুশফিক বলেন, ‘আমরা আরও একটি সিরিজে জয় পেয়েছি এবং সবাই খুব ভালো খেলেছে। এটি আমাদের প্রথম খেলা বা ২০০ তম খেলা কিনা তা বিবেচ্য নয়। সত্যি বলতে কন্ডিশন খুবই ভালো ছিলো। আমি শুধু সেখানে গিয়ে নিজেকে প্রকাশ করেছি। টপ-অর্ডার আমাদেরকে ভালো অবস্থানে এনেছে যাতে আমি খেলতে পারি। আশা করি আমি আগামীতে এটি ধরে রাখতে পারবো।’

প্রথম ম্যাচের পারফরম্যান্স দেখেই বোঝা গেছিলো বাংলাদেশ জাতীয় দলের মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম ফিরেছেন চেনা ছন্দে। এই সিরিজে আরো দুটি রেকর্ড হয় এই ব্যাটারের। দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তেলার তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর কার করা সেঞ্চুরিটি ছিলো ওয়ানডেতে বাংলাদেশের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি। ৩৪৪ ম্যাচে ২২৯তম ইনিংসে এসে ক্যারিয়ারের ৭০০০ রানের দেখা পান মুশফিক। আর তার আগে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের মালিকানায়। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন সাকিব। দ্রুততম সেঞ্চুরির দেখা পাওয়া মুশফিকের ক্যারিয়ারে পরিবর্তিত হয়েছে আরেকটি রেকর্ডবুক। নিজের ক্যারিয়ারে এই ইনিংসটি মুশফিকের সর্বোচ্চ স্ট্রাইকরেটে ব্যাট করা ইনিংস। ন্যূনতম ফিফটি পেয়েছেন এমন ইনিংসগুলো বিবেচনা করে তার সর্বোচ্চ স্ট্রাইক রেট ১৬৬.৬৬।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App