×

খেলা

রেকর্ড জয়ে সিরিজ টাইগারদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৬:২২ পিএম

রেকর্ড জয়ে সিরিজ টাইগারদের

হাসান মাহমুদকে ঘিরে সতীর্থদের উল্লাস

রেকর্ড জয়ে সিরিজ টাইগারদের

আইরিশদের বিপক্ষে ১০ উইকেটে জয়ে ব্যাট হাতে অগ্রণী ভূমিকা রাখেন তামিম ইকবাল ও লিটন দাস

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আজ (২৩ মার্চ, বৃহস্পতিবার) আয়ারল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে টাইগাররা। এর আগে প্রথম ওয়ানডেতে ১৮৩ রানের বড় জয়ের পর ২০ মার্চ দ্বিতীয় ওয়নডের খেলা বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় হয়। দশদিনের ব্যবধানে এটি টাইগারদের দ্বিতীয় সিরিজ জয়। এর আগে ঘরের মাটিতেই ইংল্যান্ডকে টি- টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধাণে হোয়াইটওয়াশ করেছিলো লাল সবুজের প্রতিনিধিরা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। আগে ব্যাট করতে নেমে মাত্র ২৮ ওভার ব্যাট করে ১০১ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। ৩২ রান দিয়ে একাই পাঁচ উইকেট নেন পেসার হাসান মাহমুদ। ওয়ানডে ক্যারিয়ারে এই প্রথম ফাইফারের স্বাদ পেলেন ডানহাতি এই পেসার। ১০২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে লিটন দাসের অপরাজিত ৫০ ও তামিম ইকবালের অপরাজিত ৪১ রানের সুবাদে কোন উইকেট না হারিয়েই ১৩.১ ওভারে জয়ের লক্ষ্যে পৌছে যায় টাইগাররা।

[caption id="attachment_416980" align="aligncenter" width="1539"] আইরিশদের বিপক্ষে ১০ উইকেটে জয়ে ব্যাট হাতে অগ্রণী ভূমিকা রাখেন তামিম ইকবাল ও লিটন দাস[/caption]

এর আগে আইরিশরা প্রথমে দেখশুনে খেললেও দলীয় পঞ্চম ওভারে প্রথম উইকেট হারায়। ২১ বলে কেবল ৮ রান করা স্টেফেন দোহানিকে সাজঘরে ফেরান হাসান মাহমুদ। এরপর নবম ওভারের হাসানের দ্বিতীয় শিকার হন আরেক ওপেনার পল স্টার্লিং। ১২ বলে ৭ রান করে সাজঘরে ফেরত যান তিনি। ওই ওভারেই কোন রান না করা হ্যারি টেক্টরকে ফেরান হাসান। এরপর আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নিকে ৬ রানে আউট করেন তাসকিন আহমেদ। দ্রুত চার উইকেট হারিয়ে চাপে পড়ে আইরিশরা। এরপর দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন কার্টিস ক্যাম্পার ও লরকান টাকার। দুজন মিলে গড়ে তোলেন ৪২ রানের জুটি। কিন্তু ইবাদত হোসেন ২৮ রানে টাকারকে ফেরানোর পরের বলেই ডরকেলকে প্যাভিলিয়নের পথ দেখান। এরপর বাকি কাজ সাড়ের হাসান মাহমুদ ও তাসকিন। কিছুটা একাই লড়াই করেও দলকে বড় সংগ্রহ এনে দিতে পারেননি ক্যাম্পার। ৪৮ বলে ৩৬ রান করেন এই ব্যাটার। দলীয় ১০১ রানের পর সফরকারীদের কফিনে শেষ পেরেক ঠুকিয়ে দেন হাসান। ১৯ বলে ৩ রান করা গ্রাহামকে ফেরান এলবিডব্লিউ করে। এতে একটি রেকর্ডেও নাম লেখায় ম্যাচটি। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন সংস্করণ মিলিয়ে প্রথমবারের মতো বাংলাদেশের পেসাররা এক ম্যাচে ১০ উইকেট নেয়।

দেশের মাটিতে এটি বাংলাদেশের ২৫তম সিরিজ জয়। দেশের বাইরে সিরিজ জিতেছে ৮টি। ২০০৫ সালে জিম্বাবুয়েকে হারিয়ে প্রথম ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। ঘরের মাঠে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ ৩-২ ব্যবধানে জিতে নেয়। এরপর সাফল্যের খাতায় একে একে নতুন সিরিজ জয় যুক্ত হয়। আর আইরিশদের বিপক্ষে ১৩ ম্যাচ খেলে এটি টাইগারদের নবম জয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App