×

আন্তর্জাতিক

যে কারণে শি জিনপিং এখনো পুতিনের ‘সেরা’ বন্ধু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৮:২৭ এএম

সকল আন্তর্জাতিক চাপকে উপেক্ষা করে রাশিয়া সফরে যান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। এই চীনা মহাধিরাজ শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন খুবই পুরনো বন্ধু। শুধু বন্ধুই নন পুতিনের ‌‘সেরা’ বন্ধু শি জিনপিং তাও বলে থাকেন তার নিন্দুকেরা।

তাদের বন্ধুত্বের রহস্য

তাদের বন্ধুত্বের রহস্যের জবাব সংক্ষেপে দেয়া কঠিন। মূলত এবারের সফরের একটি বিশেষ দিক রয়েছে। এবার শি জিনপিং যখন মস্কো সফরে গেলেন তার কয়েকদিন আগেই প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তাতেও কিন্তু কোনো লাভ হয়নি।

সেই গ্রেপ্তারি পরোয়ানাও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরে কোনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি। বরং বেশ আগ্রহ নিয়েই মস্কো সফর করেছেন চীনা কমিউনিস্ট পার্টির শীর্ষ এই নেতা।

গত ১৭ মার্চ পুতিনের বিরুদ্ধে ওই গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত। এর ৩ দিন পর মস্কো সফর করেন শি জিনপিং। আর পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের অভিযোগ, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের অবৈধভাবে রাশিয়ার ভূখণ্ডে স্থানান্তর করেছেন তিনি।

এখন প্রশ্ন হলো, আন্তর্জাতিক বাধা থাকা সত্ত্বেও কেন চীনের প্রেসিডেন্ট পুতিনের পাশে দাঁড়াতে দৃঢ়প্রতিজ্ঞ? এছাড়াও, পশ্চিমারা বেইজিংয়ের সামরিক উদ্দেশ্য নিয়েও ক্রমবর্ধমানভাবে সন্দেহ প্রকাশ করে যাচ্ছে। শুধু তাই নয় টিকটকের মতো চীনা প্রতিষ্ঠানগুলোকে আগের চেয়ে আরও নজরদারির আওতায় আনা হয়েছে। তবুও, কেন মস্কো সফর করলেন শি জিনপিং?

এই প্রশ্নের উত্তরে বিশ্লেষকরা মনে করছেন, আন্তর্জাতিক অঙ্গনে আধিপত্য বিস্তারে কৌশলগতভাবে রাশিয়ার কাছাকাছি থাকা প্রয়োজন চীনের।

বেইজিংয়ের নেতারা মনে করেন, ইউরোপীয় দেশগুলোর সরকারের সহায়তায় চীনের বৈশ্বিক নেতৃত্বের পথকে বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এমনকি চীনের বেশিরভাগ ভৌগলিক প্রতিবেশী জাপান, দক্ষিণ কোরিয়া থেকে শুরু করে ভিয়েতনাম কিংবা ভারতের ভূমিকাও এক্ষেত্রে সন্দেহজনক মনে করছে বেইজিং।

শি জিনপিংয়ের রুশ সফরের প্রেক্ষাপটে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জনগণ হুমকির মধ্যে নেই। যুক্তরাষ্ট্রের মতো ‘কাগুজে বাঘ’ অবশ্যই চীনকে হুমকি দিতে পারবে না। একই প্রতিবেদনে, ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকির বিষয়ে ওয়াশিংটনের সমালোচনা করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যত বেশি ২ পরাশক্তি চীন ও রাশিয়াকে একসঙ্গে গুঁড়িয়ে দিতে চাইবে... চীন ও রাশিয়া তত ঘনিষ্ঠ হবে এবং একে অপরের ওপর নির্ভর করবে।

সিনহুয়ার ওই প্রতিবেদন বা দৃষ্টিভঙ্গির সঙ্গে ক্রেমলিনের মন্তব্যও মিলে যায়। চলতি মাসের শুরুতে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, ‘ওয়াশিংটন চায় না এই যুদ্ধ শেষ হোক। ওয়াশিংটন এই যুদ্ধ চালিয়ে যেতে চায় এবং তাই করছে। এটাই দৃশ্যমান হাত।’

বিশ্লেষকরা বলছেন, চীনের অর্থনীতি পশ্চিমাদের সঙ্গে জড়িত থাকলেও পুতিনের প্রতি শি জিনপিংয়ের অগ্রাধিকার বুঝতে হলে দুটি বিষয় বিবেচনায় আনতে হবে। একটি হলো বেইজিংয়ের ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি। আরেকটি হলো পুতিন ও শি জিনপিংয়ের পুরাতন ইতিহাস।

শি জিনপিং এমন সময়ে মস্কো সফর করলেন যখন রাশিয়াকে অস্ত্র সরবরাহের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বাড়ছে। বিশ্লেষকরা বলছেন, চীন অস্ত্র সরবরাহ করলে এই যুদ্ধের মোড় ঘুরে যেতে পারে। পরিস্থিতি আরও ভয়ানক হয়ে উঠতে পারে। এছাড়া, চীন ও রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউরোপের বাইরে যৌথ মহড়ায় অংশ নিয়েছে। সম্প্রতি তারা ওমান উপসাগরে ইরানের সঙ্গে নৌমহড়া চালিয়েছে। বিশ্লেষকরা মনে করেন, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মস্কো সফরের পর চীন ও রাশিয়ার বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে জ্বালানি ক্ষেত্রে। পাশাপাশি উভয় দেশ নিজস্ব মুদ্রায় বাণিজ্যের প্রচেষ্টা আরও বাড়াতে পারেন।

বিশ্লেষকদের ধারণা, মস্কো সফরের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলতে পারেন শি জিনপিং। থিংক ট্যাঙ্ক ব্রুকিংস ইনস্টিটিউশনের সিনিয়র ফেলো রায়ান হ্যাস লিখেছেন, বেইজিংয়ের সামগ্রিকভাবে সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে চীনের আন্তর্জাতিক অংশীদার হিসেবে রাশিয়াকে দীর্ঘমেয়াদে ধরে রাখা। শি মনে করেন, রাশিয়াকে চীনের অংশীদার হিসেবে গড়ে তোলা তার দৃষ্টিভঙ্গির মৌলিক বিষয়। আর এটি অর্জনের জন্য পুতিনের ক্ষমতায় থাকা বেইজিংয়ের জন্য দরকারি।

রায়ান হ্যাস বলেন, চীনের উদ্দেশ্য হচ্ছে রাশিয়া ও পুতিনকে পতন থেকে রক্ষা করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App