×

জাতীয়

মালিবাগে বাস-ট্রেন সংঘর্ষ: পাঁচ সদস্যের তদন্ত কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৮:০০ পিএম

রাজধানীর মালিবাগে বাস-ট্রেন সংঘর্ষের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শফিকুর রহমান। তিনি বলেন, তদন্ত কমিটি ৪৮ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে বলে আশা করছি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ডিআরএম শফিকুর রহমান জানান, তদন্ত কমিটির প্রধান করা হয়েছে রেলের সহকারী পরিবহন কর্মকর্তা আমিনুল ইসলামকে। এছাড়া অন্যরা হলেন সহকারী প্রকৌশলী (ঢাকা) একে আনোয়ার হোসেন, সহকারী (সংকেত) প্রকৌশলী ঢাকা-১ আশিকুর রহমান, সহকারী কমান্ডার ফিরোজ আলম ও সহকারী মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোহাম্মদ এজহারুল ইসলাম।

তিনি বলেন, দ্রুতযান ট্রেনটির গতি কম থাকায় তেমন কোন ক্ষয়-ক্ষতি হয়নি, এমনকি ট্রেনটি লাইনচ্যুত হয়নি। সেকারণে বাসটিকে সরিয়ে নিতে এবং লাইন ক্লিয়ার করতে দ্রুতযানের ড্রাইভারকে তিনি ট্রেনটি পিছিয়ে নিতে নির্দেশ দেন ও পরে জায়গাটা ক্লিয়ার হলে বাসটিকে চালু করে সরিয়ে নেয়া হয়। এরপরে লাইনে পড়ে থাকা ময়লা, লোহার টুকরো পরিষ্কার করে দ্রুতযানকে যাবার সংকেত দেয়া হয়। দেওয়ানগঞ্জ কমিউটার ট্রেনটিকে কমলাপুরের দিকে যাবার সিগনাল দেয়া হয়। তবে উৎসুক জনগনের ব্যাপক উপস্থিতি ও ভিড়ের কারণে উদ্ধার কাজে বাঁধা সৃষ্টি হয়।

শফিকুর রহমান আরো বলেন, আমরা যতটা শুনেছি, বাসটি গেইটম্যানের বাঁশি ও গেইট দেবার সঙ্কেত অমান্য করে দ্রুত বেগে ব্যস্ততম মালিবাগ রেলগেট পেরিয়ে যাবার চেষ্টা করে, সেকারণে শুধুমাত্র সোহাগ পরিবহনের বাস ছাড়া অন্য কোন রিক্সা, সিএনজি বা কোন গাড়ি ট্রেনের সামনে পড়েনি। তা নাহলে অনেক বেশী ক্ষতি প্রাণহানির আকাঙ্ক্ষা থাকতো। আমরা আশা করছি তদন্ত কমিটি কালকের মধ্যে তাদের রিপোর্ট পেশ করবে এবং আমি সেটা মন্ত্রণালয়ে পেশ করবো। তার পরে যার গাফিলতিতে এ দুর্ঘটনা ঘটেছে তাদের শাস্তির আওতায় আনা হবে।

প্রসঙ্গত, গতকাল বুধবার রাত নয়টা দুই মিনিটে রাজধানীর মালিবাগ রেলগেটে সোহাগ পরিবহনের একটি বাসের সঙ্গে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের সঙ্গে সংঘর্ষ লাগে। এতে বাসে থাকা পাঁচজন যাত্রী থাকলেও তাদের তেমন ক্ষতি হয়নি। তবে বাসটির সামনের অংশ দুমড়ে মুচড়ে গেছে। প্রায় দুই ঘণ্টা রেল যোগাযোগ বন্ধ থাকার পরে বুধবার রাত ১১টার দিকে কমলাপুরের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ চালু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App