×

শিক্ষা

নতুন শিক্ষাক্রম চলবেই: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৫:৩০ পিএম

কেউ কেউ মনে করছেন নতুন শিক্ষাক্রম চালু হলে কোচিং ব্যবসা বন্ধ হয়ে যাবে, নোট-গাইড ব্যবসা বন্ধ হয়ে যাবে। তাই তারা ভেতরে ভেতরে অনেক অপপ্রচার করছেন। আবার একটি শ্রেণি আছেন- যারা মনে করে, জনগণ ভাবতে শিখলে আর মগজ ধোলাই করা যাবে না। তারাও নতুন শিক্ষাক্রমের বিরোধিতা করছেন। তাদের জন্য বলতে চাই, বিজ্ঞানকে সামনে রেখে নতুন শিক্ষাক্রম এগিয়ে যাবে। বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, নতুন শিক্ষাক্রম চলবেই।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে রাজধানীর পুরান ঢাকার ওয়ারীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ম্যুরাল উদ্বোধন ও বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমে আমাদের শিক্ষার্থীরা করে করে শিখবে। তারা এর মাধ্যমে বিজ্ঞানমনস্ক নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলবে। সেভাবেই নতুন শিক্ষাক্রম তৈরি করা হয়েছে। স্মার্ট বাংলাদেশের মূলে রয়েছে স্মার্ট নাগরিক, আর আজকের শিক্ষার্থীরাই আমাদের দেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠবে।

তিনি আরো বলেন, নতুন শিক্ষাক্রম নিয়ে একটি শ্রেণি শুরু থেকেই অপপ্রচার করছে। একটা কথা স্পষ্ট করে বলে দিতে চাই, আওয়ামী লীগ জন্মলগ্ন থেকে ইসলাম বিরোধী কিছু কখনো করেনি, করবেও না। নতুন শিক্ষাক্রম নিয়ে যেসব অপপ্রচার চালানো হচ্ছে তার সবই মিথ্যাচার। তাদের প্রতিহত করতে হবে। অপপ্রচারকারীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমে আমরা বিজ্ঞানকে প্রাধান্য দিচ্ছি। এর সঙ্গে মানবিক ও সৃজনশীল করে শিক্ষার্থীদের গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা নিজে করে করে, ভেবে ভেবে শিখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App