×

সারাদেশ

আলফাডাঙ্গায় মাংস প্রক্রিয়াজাতকারীদের দিনব্যাপী প্রশিক্ষণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৯:৪৪ পিএম

আলফাডাঙ্গায় মাংস প্রক্রিয়াজাতকারীদের দিনব্যাপী প্রশিক্ষণ

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার বিভিন্ন হাটবাজারে মাংস বিপণন ও প্রক্রিয়াজাতকারীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ( ২৩ মার্চ) উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভ্যাটেনারী হাসপাতালের আয়োজনে সকাল ১০টায় উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের সভাকক্ষে স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবং প্রাণী সম্পদ ও ডেইলি উন্নয়ন প্রকল্প আওতায় খাদ্য নিরাপত্তা ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ওপর এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে উপজেলার ছয়টি ইউনিয়ন ও একটি পৌর সভায় ৩০ জন মাংস প্রক্রিয়াজাতকারী অংশগ্রহণ করে। প্রশিক্ষণে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.ভবেন বাইন বলেন, মাংস প্রক্রিয়াজাতকারীদের পশু জবাই ও বিপণন করতে সরকারি বিধিমালা অনুযায়ি প্রাণি সম্পদ দপ্তর থেকে লাইসেন্স করতে হবে।লাইসেন্স ব্যতীত এ ধরনের কাজ করলে আইনের আওতায় আনা হবে। নীরোগ ও সুস্থ পশু পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে জবাই ও বিপণন নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন,পশু ও প্রক্রিয়াজাতকারীদের স্বাস্থ্য পরীক্ষা পূর্বক সনদ থাকা বাধ্যতামূলক। পশুর বর্জ্য ব্যবস্থাপনা যথাযথ প্রক্রিয়ায় সম্পন্ন করতে হবে। মাংসের গুণগতমান ও নিরাপদ মাংসপ্রাপ্তি নিশ্চিতে মনিটরিং জোরদার করা হবে। পর্যায়ক্রমে উপজেলার প্রতিটি হাটবাজারে পশু জবাই খানা নির্মানের উদ্যোগ নেয়া হবে।

এ সময় ভেটেনারি সার্জন ডা. মো.শওকত আলী, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. আব্দুস সালাম, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মানিক সাহা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App