×

খেলা

অবশেষে ছন্দে ফিরলেন তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ০৭:১০ পিএম

দীর্ঘ সময় ধরে রান খরায় ভোগছিলেন টাইগারদের ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল খান। একের পর এক ম্যাচে সেট হওয়ার চেষ্টা করেও অপ্রত্যাশিতভাবে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। বছরের প্রথম ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে কোনোরকমে বিশের কোটা পেরিয়েই তিনি মাঠ ছাড়েন।

আয়ারল্যান্ড সিরিজের প্রথম ম্যাচেও দেখা গেছিলো এক ব্যর্থ অধিনায়ককে। অবশেষে আইরিশদের বিপক্ষে বৃহস্পতিবার (২৩ মার্চ) সিরিজ জয়ের ম্যাচে চেনা ছন্দে ফিরে আসলেন বাংলাদেশের এই টপ অর্ডার ব্যাটসম্যান। ম্যাচটিতে তিনি ৪১ বলে ৪১ রানের ইনিংস খেলে দলকে জয় পর্যন্ত পৌঁছাতে ভালো অবদান রাখেন। ইনিংসটি গড়তে তিনি পাঁচটি বাউন্ডারি ও দুটি ছক্কা হাঁকান। তার ছন্দে ফেরার দিনে আইরিশদের বিপক্ষে দশ উইকেটের বড় জয় নিয়ে সিরিজ জিতে নেয় বাংলাদেশ।

আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডে ৩ রান করার পর দ্বিতীয় ম্যাচে করেন ২৩ রান। আজ খেলেন অপরাজিত ৪১ রানের ইনিংস।

আইরিশদের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ দিয়ে তামিম ছন্দে ফেরার সঙ্গে স্পর্শ করেছেন একটি মাইলফলকও। সিরিজের দ্বিতীয় ম্যাচে ফিফটি বা সেঞ্চুরি পর্যন্ত পৌঁছাতে না পারলেও তামিম নাম তুলেন ১৫ হাজারি ক্লাবে। বাংলাদেশে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহত তিনিই। বাংলাদেশের আর কোনো ব্যাটার তার ধারেকাছে নেই। ১৩ হাজারের ওপর রান আছে কেবল দুজনের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার দিনেও জ¦লে উঠতে গিয়ে নিভে যান তামিম। ব্যক্তিগত ২৩ রানের সংগ্রহেই সেদিন আটতে যায় তার ইনিংস। ছন্দে ফেরার ম্যাচে প্রথম থেকেই মারমুখি খেলা দেখান তিনি। ইনিংসের প্রথম বল ডিফেন্স করার পর দ্বিতীয় বলেই হাঁকান বাউন্ডারি। তৃতীয় ওভারে স্ট্রাইকে ফিরে মার্ক অ্যাডেইরের বলে ফের দুটি চার মেরে রানের গতি বজায় রাখেন তিনি। এরপর ম্যাথিওর বল উড়ান ছক্কায়। ধৈর্য ও আক্রমণের সংমিশ্রনে দলকে সিরিজ জয়ের দিকে এগিয়ে নিতে থাকে-তামিম লিটন জুটি। এর মধ্যে দীর্ঘ সময় রানের গতি থেমে থাকে আইরিশ বোলারদের চাপে। তবে সেই জড়তাও তামিম কাটিয়ে দেন ম্যাচে নিজের দ্বিতীয় ছক্কা দিয়ে। শেষ পর্যন্ত তার ৪১ বলে ৪১ রানের ইনিংসের সঙ্গে লিটন দাসের ৩৮ বলে ৫০ রানের ইনিংসে দশ উইকেট হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

তামিম ইকবাল প্রায় ১৭ বছরের ক্যারিয়ারে ৬৯ টেস্ট খেলে ১০ সেঞ্চুরি ও ৩১ হাফ সেঞ্চুরিতে ৫ হাজার ৮২, ওয়ানডেতে ২৩৭ ম্যাচে ১৪ সেঞ্চুরি ও ৫৫ হাফ সেঞ্চুরিতে ৮ হাজার ১৬৯ ও ৭৮ টি-টোয়েন্টিতে ১ সেঞ্চুরিসহ ১ হাজার ৭৫৮ রান করেছেন। বুধবার নিজের জন্মদিনে এসে মাইলফলকটি ছুঁয়েছেন তামিম। তার পরে বাংলাদেশিদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের। আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার ৭৬৬ রান করেছেন তিনি। প্রথম বাংলদেশি ক্রিকেটার হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের আগে আরও ৩৯জন ব্যাটার ১৫ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন। তামিম ইকবাল ৪০তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করা ব্যাটসম্যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App