×

সারাদেশ

শেখ হাসিনারে কোটি কোটি প্রণাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৩:১২ পিএম

শেখ হাসিনারে কোটি কোটি প্রণাম

ছবি: জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সব কষ্ট দুর করে দিয়েছেন। তাকে কোটি কোটি প্রণাম জানায়। তার কথা আমরা কোনোদিন ভুলবো না। আগে আমাদের মাথা গোজার ঠাঁই ছিল না। এখন আমাদের নিজেদের একটা ঘর হইছে। আমরা তার কাছে চির কৃতজ্ঞতা প্রকাশ করছি।

কথাগুলো বলছিলেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার দক্ষিণ ইউনিয়নের সাতপাড়া আশ্রয়ণ প্রকল্পে পাকা ঘরসহ জমি পাওয়া অঞ্জলি রায় (৫০)। এ সময় তার চোখে আনন্দ অশ্রু।

অঞ্জলি রায় বলেন, আগে মানুষের বাড়িতে ভাড়া থাকতাম। একমাত্র উপার্জনক্ষম স্বামী পক্ষাঘাতগ্রস্ত। কিডনিসহ নানা রকম জটিল রোগ তার শরীরে বাসা বেঁধেছে। বাড়ি ভাড়া দিব না চিকিৎসার খরচ চালাবো। প্রধানমন্ত্রী জমিসহ ঘর দেয়ায় এখন আমরা কোথায় থাকবো এ চিন্তা থেকে মুক্ত হয়েছি।

তিনি আরো বলেন, কত সরকার তো আইলো গেল এমন ঘরসহ বাড়ি কেউ দেয় নাই।

অঞ্জলি রায়ের এক ছেলে দুই মেয়ে। দুই মেয়েকে বিয়ে দিলেও ছোট মেয়ের বিয়ে না হওয়ায় এখন মা বাবার সাথে থাকেন। ছেলের অল্প বেতনের চাকরি ও মেয়ে টিউশনি করে যা পান তা দিয়েই চলে তাদের সংসার।

নিরঞ্জন নামের তাদের এক নিকট আত্মীয় বলেন, অঞ্জলি রায় ও তার স্বামী সাধন রায় দম্পতির আগে বাড়িঘর ছিল না। মানুষের বাড়িতে ভাড়া বাসায় কষ্ট করে থাকতেন। প্রধানমন্ত্রী জমিসহ ঘর দেওয়ায় তাদের এখন একটা ঠিকানা হলো। এখন মনে হয় তাদের সুখের দিন শুরু হবে।

সাতপাড়া আশ্রয়ণ প্রকল্পে অঞ্জলি রায় ছাড়াও আরো ২০টি হিন্দু ধর্মালম্বী সংখ্যালঘু গৃহহীন পরিবারকে একত্রে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা বলেন, সাতপাড়া আশ্রয়ন প্রকল্পে উপজেলার ২০টি গৃহহীন সনাতন ধর্মালম্বী হিন্দু পরিবার প্রধানমন্ত্রীর জমিসহ ঘর উপহার পেয়েছেন। তারা যেন তাদের ধর্ম-কর্ম পালন করার পাশাপাশি সংস্কৃতি ও নিজস্ব স্বকীয়তা বজায় রাখতে পারে সেই জন্য তাদেরকে একই প্রকল্পে ঘর বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, আশ্রয়ণ প্রকল্পে ৬৬৩টি পরিবারকে পুনর্বাসন করতে আইনমন্ত্রী আনিসুল হক এমপি স্যার সার্বিকভাবে আমাদের সহযোগিতা করেছেন। আমরা স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এদিকে বুধবার (২২ মার্চ) প্রধানমন্দ্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল সংযোগের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাপস কুমার চক্রবর্তী জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ‌ক শ্রেণীভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৬৬৩টি পরিবারকে পূনর্বাসন করা হয়েছে। তার মধ্যে ১ম পর্যায়ে ৪৫টি, ২য় পর্যায়ে ৬০৬টি, তৃতীয় পর্যায়ে ২টি, উপজেলা পরিষদ ২টি ও আজ ৪র্থ পর্যায়ে প্রধানমন্দ্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮টি গৃহহীন পরিবারকে ২ (দুই) শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করেন। প্রধানমন্দ্রীর ঘোষণার মধ্যদিয়ে ক শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত হলো ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App