×

খেলা

শিরোপার দৌড়ে ইউরোপের সেরা পাঁচ লিগে এগিয়ে যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৯:৪৫ এএম

শিরোপার দৌড়ে ইউরোপের সেরা পাঁচ লিগে এগিয়ে যারা

ছবি: সংগৃহীত

ফুটবলের স্বর্গরাজ্য বলা হয় ইউরোপকে। ক্লাব ফুটবলের ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেসলিগা, ইতালিয়ান সিরি’আ ও ফ্রেঞ্চ লিগ ওয়ান হচ্ছে ইউরোপের সবচেয়ে আলোচিত লিগ। ২০২২-২৩ মৌসুমে ইউরোপের সেরা পাঁচটি লিগ এখন মাঝপথে। এর মধ্যেই প্রিমিয়ার লিগে শিরোপার দৌড়ে এগিয়ে আছে আর্সেনাল। এছাড়া লা লিগায় বার্সেলোনা, বুন্দেসলিগায় ব্রুশিয়া ডর্টমুন্ড, সিরি আ’তে নাপোলি এবং লিগ ওয়ানে পিএসজি শিরোপার দৌড়ে এগিয়ে আছে।

ইংলিশ প্রিমিয়ার লিগকে বলা হয় ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল লিগ। যেখানে বড় দলগুলোর সঙ্গে সমানতালে লড়াই করে ছোট দলগুলোও। অন্য লিগের শিরোপা বেশ কয়েকটি বড় দলের মাঝে ঘোরাফেরা করলেও ব্যতিক্রম হয় এই রিগে। তাই আগে থেকেই শিরোপা কার ঘরে যাবে সেটা অনুমান করা একটু কঠিন। প্রিমিয়ার লিগের অর্ধেকের বেশি ম্যাচ খেলে ফেলেছে দলগুলো। মৌসুমের এই মাঝামাঝি অবস্থানে এসে শিরোপার লড়াইটাও তাই বেশ জমে উঠেছে। যেখানে ২৮ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে আর্সেনাল। চলতি মৌসুমে ২২ জয়ের বিপরীতে সমান ৩টি করে ড্র ও হার রয়েছে গানারদের। মাঠের দারুণ পারফরম্যান্সে ২০০৪ সালের পর প্রথমবার শিরোপা জয়ের স্বপ্নে বিভোর আর্সেনাল। ক্লাবটিরই সাবেক ফুটবলার মিকেল আর্তেতার অধীনে এই মৌসুমে দাপুটে ফুটবল খেলছে সাকা-মার্তিনেল্লিরা।

তাদের পেছনেই আছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। চলতি মৌসুমে শুরুটা ভালো হলেও মাঝে কয়েকটি ম্যাচে খেই হারিয়ে ফেলে সিটিজেনরা। আর্সেনালের চেয়ে এক ম্যাচ কম খেলে তাদের পয়েন্ট ৬১। ১৯ জয়ের বিপরীতে সমান ৪টি করে ড্র ও হার আছে তাদের। তবে চমক দেখিয়ে তিনে উঠে এসেছে সিটির নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। মৌসুমের শুরুটা মোটেও ভালো হয়নি রেড ডেভিলসদের। তবে এরিক টেন হাগের অধীনে ধীরে ধীরে নিজেদের ছন্দ খুঁজে পান ফুটবলাররা। ২৬ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে শিরোপার দৌড়ে নিজেদের এখনো টিকিয়ে রেখেছে দলটি। অন্য চার লিগের চেয়ে লা লিগাকে একটু আলাদা চোখে দেখে ফুটবলভক্তরা। এ লিগে কিংবদন্তীদের দ্বৈরথ এবং রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রতিদ্বন্দ্বিতা ভিন্ন মাত্রা ফেলে।

চলমান মৌসুমে বার্সেলোনা শিরোপা দৌড়ে অনেক এগিয়ে থাকলেও সেই দৌড়ে নেই রিয়াল মাদ্রিদ। লা লিগার এই মৌসুমের শেষ এল ক্লাসিকোতে রিয়ালকে ২-১ গোলে হারিয়ে শিরোপার আরো কাছে বার্সা। শিরোপার দৌড়ে টিকে থাকতে বার্সেলোনার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না রিয়াল মাদ্রিদের। তবে হেরে যাওয়ায় বার্সার চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে আছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। ২৬ ম্যাচে ২২ জয়, ২ ড্র এবং ২ হারে ৬৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচে ১৭ জয় ৫ হার ও ৪ ড্রয়ে ৫৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রিয়াল। যদিও কাগজে-কলমে এখনো রিয়ালের পক্ষে বার্সেলোনাকে ধরা সম্ভব। তবে পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে শিরোপা জিততে গড়তে হবে নতুন রেকর্ড। কারণ ২৬ রাউন্ড শেষে এত পয়েন্ট ঘুচিয়ে শিরোপা জয়ের রেকর্ড নেই লা লিগার ইতিহাসে।

বুন্দেসলিগায় টানা শিরোপা ধরে রাখা বায়ার্ন মিউনিখ চলতি মৌসুমে শিরোপার দৌড়ে আছে দুই নম্বরে। সমান ২৫টি ম্যাচ খেলে ১৭ জয়, ২ ড্র এবং ৬টি হারে শীর্ষে রয়েছে ব্রুশিয়া ডর্টমুন্ড। তবে বায়ার্নের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান মাত্র ১। ডর্টমুন্ডকে টপকে শিরোপা ছোঁয়া বায়ার্নের জন্য খুব একটা কঠিন নয়। তাই নিশ্চিত করে বলা যাচ্ছে না কার ঘরে উঠবে এই মৌসুমের শিরোপা। সিরি আ’তে শিরোপা একপ্রকার নিশ্চিত করেছে নাপোলি। লিগ শিরোপা নিশ্চিতে আর তাদের প্রয়োজন মাত্র ১৫ পয়েন্ট। ২৭ ম্যাচে ২৩ জয়, ২ ড্র ও ২ হারে ৭১ পয়েন্ট নিয়ে সবাইকে ছাড়িয়ে তারা। সমান ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ল্যাজিও। এমনকি ল্যাজিও যদি বাকি থাকা ১১টি ম্যাচেই জয়ী হয় তারপরও নাপোলিকে ধরতে পারবে না। সর্বশেষ ৩০ বছর আগে ইতালির শীর্ষ লিগে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিল নাপোলি। এরপর থেকেই নিজেদের হারিয়ে খুঁজছে এক সময়কার জায়ান্টরা। তবে তিন দশক পর ফের লিগ শিরোপা জয়ের দারুন সুযোগ হাতছানি দিচ্ছে নাপোলিকে।

আর লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি ধরে রেখেছে তাদের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান। ২৮ ম্যাচে ২১ জয়, ৩ ড্র ও ৪ হারে ৬৬ পয়েন্ট তাদের। আর দুই নম্বরে থাকা মার্শেইয়ের পয়েন্ট সমান ম্যাচে ৫৯। এই দুই জায়ান্টের মধ্যেই শেষ পর্যন্ত দেখা যাবে শিরোপার লড়াই। লিগ ওয়ানে তুলনামূলক ভালো দল পিএসজি। তাই এই বছরেও শিরোপা উঠতে পারে তাদের ঘরেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App