×

জাতীয়

যক্ষ্মায় প্রতিদিন ১০০ মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৫:০০ পিএম

যক্ষ্মায় প্রতিদিন ১০০ মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

বুধবার দুপুরে বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

দেশে প্রতিদিন প্রায় ১০০ যক্ষ্মা রোগীর মৃত্যু হচ্ছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, সচেতনতা ও যথাসময়ে চিকিৎসা গ্রহণের অভাবে এই মৃত্যু হচ্ছে।

বুধবার (২২ মার্চ) দুপুরে রাজধানীর একটি হোটেলে বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে সারা দেশের সংসদ সদস্যদের নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর, আইসিডিডিআর,বি এ ইউএসএইড আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

এ সময় যক্ষ্মার ওষুধ এখন বাংলাদেশেই তৈরি হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, রোগী শনাক্তকরণ পরীক্ষা-নিরীক্ষা, রোগের চিকিৎসা ও ওষুধসহ সবকিছু বিনামূল্যে দিচ্ছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষের শরীরে টিবি বা যক্ষ্মা আছে। এই রোগে প্রতিবছর বিশ্বে ১৫ কোটি মানুষ মারা যায়। যেখানে দারিদ্র্য বেশি সেখানে যক্ষ্মা বা টিবির হারও বেশি। আমাদের দেশে যক্ষ্মা শনাক্তের হার প্রায় ৮০ শতাংশ। এখনো প্রায় ১৯-২০ শতাংশ রোগী শনাক্তের বাইরে।

তিনি বলেন, বিশ্বের ৭০ শতাংশ যক্ষ্মা রোগীর বসবাস মাত্র ৮-১০টি দেশে। সেই তালিকার মধ্যে বাংলাদেশ অন্যতম। আশার দিক হলো- অতীতের চেয়ে যক্ষ্মা পরিস্থিতির উন্নতি হয়েছে। ২০০২ সালে যেখানে বছরে প্রায় ৭৫ হাজার মানুষ যক্ষ্মায় মারা যেত; এখন সেটা কমে ৪০ হাজারে নেমেছে। কোনো মৃত্যুই কাম্য নয়। আবার সরকারের একার পক্ষে এই সংক্রামক ব্যধি নিয়ন্ত্রণ সম্ভব নয়। সবাই এগিয়ে এলে যক্ষ্মা নির্মূল আগামী ২০৩০ সালের মধ্যেই সম্ভব হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম, আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, ইউএসআইডির ইনফেকশাস ডিজিজ টিম লিডার (সংক্রামক ব্যাধি বিষয়ক দলের নেতা) ডা. শামীমা চৌধুরী, জাতীয় টিবি প্রোগ্রামের লাইন ডিরেক্টর ডা. মো. মাহফুজুর রহমান সরকারসহ অনেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App