×

সারাদেশ

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে ৩৪ কিলোমিটার ‘ওয়াকাথন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৯:১৩ পিএম

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে ৩৪ কিলোমিটার ‘ওয়াকাথন’

ছবি: মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

‘প্রজন্মের পদযাত্রায়, বীরের সম্মানে আজ হাটছি এতটা দূর’ শ্লোগানে চট্টগ্রামের মিরসরাইয়ের বড়দারোগারহাট থেকে শুভপুর পর্যন্ত ৩৪ কিলোমিটার বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে ‘ওয়াকাথন’ সম্পন্ন হয়েছে।

বুধবার (২২ মার্চ) একক পদযাত্রা করেছেন বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপির ছেলে ও আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের প্রেসিডিয়াম সদস্য আইটি বিশেষজ্ঞ মাহবুব রহমান রুহেল।

ভোর ৫টায় মিরসরাইয়ের দক্ষিণের বর্ডার বড়দারোগারহাট বাজার থেকে রওয়ানা দেন তিনি। মহাসড়ক ধরে হেঁটে প্রায় ৬ ঘন্টা পথ অতিক্রম করে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক দালিলিক প্রমাণ শুভপুর ব্রিজে তিনি বেলা ১১টা ৩০ মিনিটে শেষ করেন এই একক পদযাত্রা।

জানা গেছে, ১৯৭১ সালে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বীর মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে পরিকল্পনা করেন, চট্টগ্রামবাসীকে রক্ষা করতে হলে ‘শুভপুর ব্রিজ’ আলাদা করতে হবে যাতে ঢাকা থেকে আসা পাকিস্তানি জান্তাদের কোনো বহর চট্টগ্রামে প্রবেশ করতে না পারে। পাকিস্তানি হানাদার বাহিনী কুমিল্লা থেকে চট্টগ্রামের দিকে অগ্রসর হতে শুরু করলে জীবন বাজি রেখে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নেতৃত্বে অগ্নিসংযোগের মাধ্যমে ব্রিজটি ধ্বংস করে দেয়া হয় ওই সময়।

এতে পাকিস্তানি জান্তাদের হাত থেকে এ অঞ্চলে একটি ভয়ংকর হত্যাযজ্ঞের ইতিহাস থেকে রক্ষা করে। এই গৌরবময়, ইতিহাসের জলন্ত স্বাক্ষী ঐতিহাসিক দালিলিক প্রমাণ ‘শুভপুর ব্রিজ’। এই স্মৃতিকে ধরে রাখতে এবং বিশ্বের মানচিত্রে ছড়িয়ে দিতে একটি ‘পদযাত্রা বা ওয়াকাথন’ আয়োজন করে আমরা মুক্তিযোদ্ধার সন্তান, মিরসরাই উপজেলা শাখা।

আর এই ৩৪ কিলোমিটারের একক পদযাত্রায় অংশ নেয় আইটি বিশেষজ্ঞ মাহবুব রহমান রুহেল। এছাড়া এই পদযাত্রার মাধ্যমে মাহবুব রহমান রুহেল একটি ‘দাতব্য তহবিল’ গঠনের ঘোষণা দিয়েছেন। এই অর্থ বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয় করা হবে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App