×

অর্থনীতি

বাংলাদেশে বিনিয়োগের অনুমতি চেয়েছে ৫৭ কোম্পানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ১১:৩৮ এএম

বাংলাদেশে বিনিয়োগের অনুমতি চেয়েছে ৫৭ কোম্পানি
বাংলাদেশে বিনিয়োগের অনুমতি চেয়েছে ৫৭ কোম্পানি

ছবি: সংগৃহীত

বাংলাদেশে ১,৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে ভারতের অন্যতম শীর্ষ কেমিকেল কোম্পানি ইন্দোকেম। ইতোমধ্যেই বাংলাদেশের বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-র থেকে বিনিয়োগের অনুমোদন পেয়ে ঢাকায় একটি ক্যাম্প অফিস-ও খুলেছে। এছাড়া কোম্পানিটি বাংলাদেশে শাখা খোলার জন্য যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি)-তে আবেদন করেছে। তারা কারাখানা স্থাপনের জন্য একটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে জমিও বরাদ্দ চেয়েছে।

ইন্দোকেম ছাড়াও আরো ৫৬টি ছোট, বড় আরো ৫৬টি বহুজাতিক কোম্পানি (এমএনসি) বাংলাদেশে বিভিন্ন পণ্যসামগ্রী আমদানি, স্থানীয়ভাবে বিভিন্ন পণ্য উৎপাদন করে স্থানীয় বাজারে বিপণন এবং রপ্তানির জন্য শাখা খোলার অনুমোদন চেয়ে আরজেএসসি-তে আবেদন করেছে।

এই আবেদনগুলো প্রক্রিয়াধীন বলে জানিয়েছে আরজেএসসি-র একটি সুত্র।

আরজেএসসি এবং বিডার সূত্র জানায়, এসব প্রতিষ্ঠান প্রায় ১৫,০০০ কোটি টাকার বেশি বিনিয়োগ করবে। তাদের স্থানীয় কার্যক্রম শুরু হলে প্রায় ৩০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে।

চলতি বছরেই এসব প্রতিষ্ঠানের প্রয়োজনীয় অনুমোদন সম্পন্ন হলে, আগামী বছর নাগাদ কোম্পানিগুলো ব্যবসা পরিচালনা এবং উৎপাদন কাজ পরিচলনা করতে পারবে বলে জানিয়েছে বিডা।

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের নিবন্ধক (অতিরিক্ত সচিব) শেখ শোয়েবুল আলম বলেন, উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি কোম্পানি গত তিন মাসে নিবন্ধনের জন্য আরজেএসসি-তে আবেদন করেছে। এবছরের জানুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত এসব আবেদন জমা পড়েছে। এত অল্প সময়ে এত বেশি কোম্পানির আবেদনের ঘটনা এর আগের বছরগুলো হয়নি।

আগ্রহী কোম্পানির সংখ্যা বাড়ার বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের হাব হিসেবে বিশ্বের কাছে পরিচিতি পেয়েছে। বিশেষ করে, সরকারের ১০ টি অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের পরিকল্পনা এরকম বিনিয়োগকে আরো হাতছানি দিচ্ছে। এর পাশাপাশি বাংলাদেশে কম খরচে জনবল পাওয়া এবং অনেক ধরনের পণ্যের বাজার থাকায় বিদেশি কোম্পানিগুলো বিনিয়োগে আগ্রহী হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App