×

সারাদেশ

‘প্রধানমন্ত্রী আমাদের সব কষ্ট দুর করে দিয়েছেন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৫:১৪ পিএম

‘প্রধানমন্ত্রী আমাদের সব কষ্ট দুর করে দিয়েছেন’

ছবি: থানচি (বান্দরবান) প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সব কষ্ট দুর করে দিয়েছেন। তাকে হাজার কোটি প্রণাম জানায়। তার কথা আমরা জীবনেরও ভুলবো না। স্বাধীনতার পর থেকে আমাদের মাথা গোজার ঠাঁই ছিল না। এখন আমাদের নিজেদের একটা ঘর হইছে। আমরা তার কাছে চির কৃতজ্ঞতা প্রকাশ করছি।

কথাগুলো বলছিলেন বান্দরবানে থানচি উপজেলার সদর ইউনিয়নের আমতলী পাড়া আশ্রয়ণ প্রকল্পের-২ মাচাংঘরসহ জমি পাওয়া খ্যামাথুই মারমা (৫০)। এ সময় তার চোখে আনন্দ অশ্রু।

খ্যাইমাথুই মারমা বলেন, আগে বন বিভাগের পরিত্যক্ত ঘরে বিনা ভাড়া থাকতাম। একমাত্র উপার্জনক্ষম স্বামী ১৫ বছর আগেই মারা গেছে। কিডনিসহ নানা রকম জটিল রোগ তার শরীরে বাসা বেঁধেছে কি করে চিকিৎসার খরচ চালাবো। প্রধানমন্ত্রী জমিসহ মাচাংঘর দেয়ায় এখন আমরা কোথায় থাকবো এ চিন্তা থেকে মুক্তি পেলাম। একইভাবে উপজেলা ৪ ইউনিয়নের ৫২ পরিবারের এ মুক্তি পেলো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মুহা. আবুল মনসুর বলেন, থানচি উপজেলা ৪টি ইউনিয়নের প্রধানমন্ত্রী উপহারের আশ্রয়ণ প্রকল্পে-২ আওতায় ৪র্থ পর্যায়ে ৫২টি ভূমিহীন গৃহহীন আসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর উপহারের জমিসহ মাচাংঘর পাহাড়ী ডিজাইনের উপহার পেয়েছেন। তারা যেন তাদের ধর্ম-কর্ম পালন করার পাশাপাশি সংস্কৃতি ও নিজস্ব স্বকীয়তা বজায় রাখতে পারে সেই জন্য তাদেরকে একই প্রকল্পে মাচাংঘর বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, আশ্রয়ণ প্রকল্পে এ পর্যন্ত মোট ৩৩৯টি পরিবারকে পুনর্বাসন করতে পার্বত্য মন্ত্রীর বীর বাহাদুর এমপি স্যার সার্বিকভাবে আমাদের সহযোগিতা করেছেন। আমরা স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এদিকে বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল সংযোগের সারা দেশের ৩৯ হাজার ৩৬৫টি পরিবারকে পাকা ও মাচাং ঘর উপহারের মাধ্যমে শুভ উদ্বোধন করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পিআইও মো. সুজন মিঞা জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন ১ম পর্যায়ে ৩৪টি, ২য় পর্যায়ে ২৫০টি, তৃতীয় পর্যায়ে ১০টি, আজ ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৫২টি মাচাংঘর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এ সকল ঘরের চাবি ও দলিল হস্তান্তর করেন, উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মুহা. আবুল মনসুর, ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ, প্রকল্প বাস্তবায়ন করামকর্তা মো. সুজন মিঞাসহ বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, শিক্ষক, সাংবাদিকসহ উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App