×

আন্তর্জাতিক

পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্প, নিহত ১১

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৯:৩৮ এএম

পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্প, নিহত ১১

ছবি: সংগৃহীত

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী বাদাকসানের জুর্ম শহরে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় এখন পর্যন্ত পাকিস্তানে ৯ জন এবং আফগানস্থানে দুজন নিহত হয়েছেন। হাসপাতালে ভর্তি আছেন শতাধিক মানুষ।

আফগানিস্তানে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয় ভারত ও পাকিস্তানেও। যুক্তরাষ্ট্রের ভূতাত্তিক জরিপ জানিয়েছে, জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত। খবর সিএনএনের।

ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলের লাঘমান প্রদেশে অন্তত আরও ৮ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।

অপরদিকে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া। বিলাল ফাইজি নামে খাইবার পাখতুনখাওয়ার আঞ্চলিক উদ্ধার সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পের আঘাতে কোথাও কোথাও ভূমি ধসের ঘটনা ঘটে, এতে করে যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগের প্রাণই গেছে ভবনের ছাদ ধসে পড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App