×

খেলা

অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ১০:৪৮ এএম

অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

ছবি: সংগৃহীত

হ্যাটট্রিক চ্যাম্পিয়নদের নজর এশিয়া কাপে

পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে গতকাল বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ফাইনালে চাইনিজ তাইপেকে ৪২-২৮ পয়েন্টে (৩টি লোনাসহ) হারিয়ে হ্যাটট্রিক শিরোপা জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বিজয়ী দল খেলার প্রথমার্ধে এগিয়েছিল ২০-১৪ পয়েন্টে। বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার টুর্নামেন্টের বেস্ট ক্যাচার ও ম্যান অব দ্য ফাইনাল নির্বাচিত হয়েছেন। একই দলের মিজানুর রহমান ম্যান অব দ্য টুর্নামেন্ট ও বেস্ট রেইডারের পুরস্কার লাভ করেন। এই টুর্নামেন্টে ২০২১ এবং ২০২২ সালের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল কেনিয়া। ওই দুই আসরে কেনিয়াকে যথাক্রমে ৩৪-২৮ এবং ৩৪-৩১ পয়েন্টে হারিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এবার তৃতীয় আসরের ফাইনালে ওঠার সময়ই বিশ্বকাপ কাবাডিতে খেলার যোগ্যতা অর্জনের সুখবর পেয়েছিল বাংলাদেশ। গতকাল বঙ্গবন্ধু কাপ কাবাডির শিরোপা জিতে দেশবাসীর জন্য আরেক সুখবর দেয় সাজুরাম গয়াতের শিষ্যরা।

১৩ মার্চ ১২ দেশের অংশ গ্রহনে শুরু হয়েছিল বঙ্গবন্ধু কাপ ২০২৩ আন্তর্জাতিক কাবাডি। গতকাল বাংলাদেশের হ্যাটট্রিক শিরোপা জয়ের মাধ্যমে ভেঙেছে এবারের মিলনমেলা। শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে তুহিন বাহিনী। শহিদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডয়াম মুহূর্তেই রূপ নেয় আনন্দ, উল্লাস আর উৎসবে। টুর্নামেন্টে প্রথম খেলতে এসেই রানার্সআপ ট্রফি নিয়ে দেশে ফিরেছে চাইনিজ তাইপে। খেলা শেষে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের খেলোয়াড়দের স্বর্ণপদক পরিয়ে হাতে শিরোপা ট্রফি তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। রানার্সআপ চাইনিজ তাইপের হাতে ট্রফি ও গলায় রূপার পদক পরিয়ে দেন কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। এ সময় বিশ্ব কাবাডি ফেডারেশনের সভাপতি সত্যশিভম মুনিস্বামী, এশিয়ান কাবাডি ফেডারেশনের সভাপতি মোহাম্মদ সারোয়ার, যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দিন আহমেদ, জাতীয় ক্রীড়া পরিষদের পরিমল সিংহ, ফেডারেশনের সহসভাপতি হাফিজুর রহমান, সাধারন সম্পাদক ও পুলিশের উপ-মহাপরিদর্শক হাবিবুর রহমান এবং যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

ম্যাচ শেষে বাংলাদেশ কাবকাডি দলের অধিনায়ক তুহিন তরফদার বলেন, গত (২০১৯) এসএ গেমসে বাংলাদেশ শ্রীলংকার কাছে হেরেছিল। এই বঙ্গবন্ধু কাপে তিন আসরে আমরা শ্রীলংকাকে ৩ বার প্রতিপক্ষ হিসেবে পেয়েছি। যার মধ্যে দুইবার আমাদের সেমিফাইনালে প্রতিপক্ষ ছিল। এবারের আসরে তাদের সঙ্গে দেখা হয়নি। চাইনিজ তাইপের সঙ্গে হেরে আগেই বিদায় নিয়েছে। কেনিয়া এই টুর্নামেন্টের ভালো দল। চাইনিজ তাইপে ভালো দল। এখানে কাউকে দুর্বল বলার সুযোগ নেই। শ্রীলংকাকে আমরা সাউথ এশিয়ান গেমসে পাব। শ্রীলংকার কাছে এসএ গেমসে ২০১৯ সালে হেরেছিল পাকিস্তান। সেই পাকিস্তানকেও কিন্তু আমরা প্রতিপক্ষ হিসেবে পাব। শ্রীলংকাকে যেহেতু হারাতে পেরেছি, পাকিস্তানকে হারানোরও ক্ষমতা আমাদের এই দলের আছে। এই দুই দলকে হারাতে পারলে আমরা রানার আপ। তাই এই টুর্নামেন্টে দুর্বল দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছি বলার সুযোগ নেই। চাইনিজ তাইপে অনেক ভালো খেলে ফাইনালে এসেছে। এমন একটা শক্ত প্রতিপক্ষকে অর্ধেক পয়েন্টের ব্যবধানের প্রায় হারিয়েছি। আমরা প্রতিনিয়ত উন্নতি করছি সেটাই তার প্রমাণ। পারফরম্যান্সের এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে আমরা কোরিয়া এবং পাকিস্তানকে হারিয়ে এশিয়ান গেমসে পদক জিততে পারব।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক টুর্নামেন্টে টানা তিনবার শিরোপা জিতে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বলেন, ‘প্রথমেই বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে টানা তিনবার চ্যাম্পিয়ন হও অভিনন্দন জানাই বাংলাদেশ জাতীয় কাবাডি দলকে। আমার জানা মতে, এখানে তিনটি অর্জন রয়েছে বাংলাদেশের। প্রথমত, আন্তর্জাতিক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে। দ্বিতীয়ত, হাংজু এশিয়ান গেমসে কোয়ালিফাই করেছে। তৃতীয়ত, বিশ্বকাপে কোয়ালিফাই করেছে বাংলাদেশ। এমন একটি অর্জন ছিনিয়ে আনায় বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি মহোদয়সহ অন্যদের ধন্যবাদ জানাই।’

২০২১ সালে পাঁচ দেশ, গত বছর ৮ দেশ এবং এবার ১২ দেশের অংশগ্রহনে অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু কাপ ২০২৩ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট। ধীরে ধীরে কলেবর বাড়ছে এই টুর্নামেন্টের। আকার বাড়ায় এবার আলাদা একটি স্টেডিয়ামের দাবী জোড়দার হয়েছে কাবডিতে। এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা কেরানীগঞ্জে কাবাডির জন্য একটি জায়গা তৈরী করার পরিকল্পনা করেছিলাম। বৈশ্বিক পরিস্থিতির কারণে আপাতত কিছুটা বিলম্ব হচ্ছে। তবে আমরা হাল ছাড়িনি। চেষ্টা চালিয়ে যাচ্ছি। পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে গেলে কমপ্লেক্স তৈরীর কাজ শুরু করবো। কারন একটার পর একটা অর্জন কাবাডি থেকে এসেছে। তাদের জন্য কিছু করা দরকার। কেরানীগঞ্জে কমপ্লেক্স তৈরীর আগে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম ও শেখ রাসেল রোলার স্কেটিংয়ে আন্তর্জাতিক টুর্নামেন্ট করা যায়। কারন এই দুটি স্টেডিয়ামও আমাদের।’

চাইনিজ তাইপের বিপক্ষে গতকাল ম্যান অব দ্য ফাইনাল ও সেরা ক্যাচারের ট্রফি জিতে নেন বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার। ট্রফি ছাড়াও তিনি ম্যান অব দ্য ফাইনাল ১০ ও সেরা ক্যাচারের জন্য ১৫ হাজার টাকার প্রাইজমানি পান। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সেরা রেইডারের পুরস্কার জিতে নেন স্বাগতিক দলের মিজানুর রহমান। সেরা খেলোয়াড় ও সেরা রেইডারের জন্য ৩০ হাজার টাকার প্রাইজমানি জেতেন মিজানুর রহমান।

সেমিফাইনালিস্ট থাইল্যান্ড ও ইরাকের হাতে তুলে দেওয়া হয় তৃতীয় হওয়া ট্রফি। প্রধান অতিথির হাতে স্মারক তুলে দেন ফেডারেশনের সাধারন সম্পাদক ও পুলিশের উপ-মহাপরিদর্শক হাবিবুর রহমান।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি চ্যাম্পিয়ন : বাংলাদেশ রানার্সআপ : চাইনিজ তাইপে তৃতীয় স্থান : ইরাক ও থাইল্যান্ড (যুগ্মভাবে) ম্যান অব দ্য ফাইনাল : তুহিন তরফদার সেরা ক্যাচার : তুহিন তরফদার টুর্নামেন্টের সেরা খেলোয়াড় : মিজানুর রহমান সেরা রেইডার : মিজানুর রহমান

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App