×

জাতীয়

সাংবাদিকতায় নারীর আরও অংশগ্রহণ জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৯:৩৫ পিএম

সাংবাদিকতায় নারীর আরও অংশগ্রহণ জরুরি

ছবি: ভোরের কাগজ

সাংবাদিকতায় নারীর আরও অংশগ্রহণ জরুরি

ছবি: ভোরের কাগজ

লৈঙ্গিক সমতা নিয়ে বাংলাদেশের সাংবাদিকতা অনেক দূর এগিয়ে গেছে উল্লেখ করে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, সাংবাদিকতা পেশাকে অনেক উচ্চ স্থানে নিয়ে যেতে হবে, যাতে বাংলাদেশ উপকৃত হয়। তিনি বলেন, দুর্নীতি উন্মাচন করতে হলে নিজেকে সৎ থাকতে হবে এবং সাংবাদিকদের সামাজিক মূল্যবোধ এবং দেশের কথা মাথায় রেখে এগিয়ে যেতে হবে।

মঙ্গলবার (২১ মার্চ) বিকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভোরের কাগজ পত্রিকার সম্পাদক ও প্রেসক্লাবের নবনির্বাচিত সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, ইউনাইটেড নিউজ অব বাংলাদেশের (ইউএনবি) উপদেষ্টা সম্পাদক ফরিদ হোসেন, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, বিএফইউজে’র সভাপতি ওমর ফারুক, সংগঠনের সাধারণ সম্পাদক পারভিন সুলতানা ঝুমা, যুগ্ম সম্পাদক অদিতি রহমান প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে শিল্পী শ্যামা রহমান গেয়ে শোনান ‘বহে নিরন্তর অনন্ত আনন্দ ধারা’, ‘এই উদাসী হাওয়ার পথে পথে মুকুলগুলি ঝরে’ এবং স্বার্থক জনম আমার জন্মেছি এই দেশে’। এরপর সদ্য প্রয়াত সাংবাদিক সেতারা মুসার মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন এবং প্রতিষ্ঠাবাষির্কীর কেক কাটা হয়।

[caption id="attachment_416402" align="aligncenter" width="1200"] ছবি: ভোরের কাগজ[/caption]

অনুষ্ঠানের প্রধান অতিথি মাহফুজ আনাম বলেন, নারী সাংবাদিকদের প্রযুক্তিগত উন্নয়ন ও ম্যাল্টিমিডিয়ায় এগিয়ে যেতে হবে। তিনি নারী সমতা প্রতিষ্ঠায় ও নারী আন্দোলনে সবসময় পাশে থাকবেন। তবে সাংবাদিকতায় নারীর অংশগ্রহন আরো জরুরি।

এখনও বাংলাদেশের সাংবাদিকতা নারীবান্ধব নয় উল্লেখ করে শ্যামল দত্ত বলেন, বাংলাদেশে অর্ধেকেরও বেশি নারী হলেও সাংবাদিকতায় নারীরা অনেক পিছিয়ে। তিনি বলেন, পরিবর্তিত বিশ্বে কেবল নারী নয়, সকল সাংবাদিককেই প্রতিনিয়ত চর্চার মধ্য দিয়ে নিজেকে এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, নব্বই দশকের পর থেকে সাংবাদিকতার অনেক গুণগত পরিবর্তন ঘটে গেছে, সাংবাদিকতা এখন নতুন চেহারায় দাড়িয়ে, নারী কোটায় চাকরীর দিন শেষ, নতুন বাস্তবতার সঙ্গে নিজেকে সংযুক্ত করে পেশাদারিত্ব নিয়ে সাংবাদিকতা করতে হবে।

নাসিমুন আরা হক মিনু বলেন, দেশে প্রায় ১ হাজার নারী সাংবাদিক আছেন। যা পর্যাপ্ত নয়। আমাদের আরও নারী সাংবাদিক প্রয়োজন। এ অবস্থা বদলানোর জন্য নারী সাংবাদিক কেন্দ্র কাজ করছে।

তিনি বলেন, নিজেদের কথা বলতেই নারীদের সাংবাদিকতায় এগিয়ে আসতে হবে। দেশে-বিদেশে সাংবাদিক নিয়োগের ক্ষেত্রে নারীদের যেন বিবেচনা করা হয় সেদিকে অনুষ্ঠানে আগত অতিথি সম্পাদকদের দৃষ্টি আকর্ষণ করেন।

সংবাদমাধ্যমে নারীদের প্রতি বৈষম্য বিরাজ করছে মন্তব্য করে তিনি বলেন, নারীর অধিকার, নারীর সমতা, সাংবাদিক কল্যাণ ট্রাস্টসহ বিভিন্ন কমিটিতে নারী সাংবাদিকদের অন্তর্ভুক্ত করা প্রয়োজন। উত্তরাধিকার আইনের সংশোধন করা প্রয়োজন। দরকার নারী নীতির বাস্তবায়ন। এছাড়া নারী সাংবাদিক কেন্দ্রের পক্ষ থেকে নারী নীতি বাস্তবায়নসহ কিছু দাবি দাওয়া তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App