×

সারাদেশ

শেরপুরে বন্যহাতির তাণ্ডবে বোরো ফসলের ক্ষয়ক্ষতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৮:৪৭ পিএম

শেরপুরে বন্যহাতির তাণ্ডবে বোরো ফসলের ক্ষয়ক্ষতি

ছবি: শেরপুর প্রতিনিধি

শেরপুরে বন্যহাতির তাণ্ডবে বোরো ফসলের ক্ষয়ক্ষতি

ছবি: শেরপুর প্রতিনিধি

শেরপুরের সীমান্তবর্তী নালিতাবাড়ীতে বন্যহাতির তাণ্ডবে বোরো ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের আন্ধারুপাড়া এলাকার চৌকিদার টিলা বিজিবি ক্যাম্পের সামনের বোরো ধান তাণ্ডব চালায় বন্যহাতির দল।

এ সময় কৃষক ফুরকান আলী, রাজীব কোচ ও জয়নাল আবেদীনের উঠতি বোরো ধান ক্ষেত খেয়ে ও পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে দেয়।

গ্রামবাসীরা জানান, গত কয়েকদিন ধরে প্রায় ৩০টির বন্যহাতির দল উপজেলার আন্ধারুপাড়া, ডালুকোনা ও খলচান্দা কোচপাড়া গ্রামে অব্যাহত তাণ্ডব চালাচ্ছে। এসব এলাকার কৃষকরা ফসল বাঁচাতে মশাল জ্বালিয়ে রাত জেগে পাহাড়া দিচ্ছে।

[caption id="attachment_416384" align="alignnone" width="1600"] ছবি: শেরপুর প্রতিনিধি[/caption]

মঙ্গলবার সন্ধ্যায় চৌকিদার টিলা বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) ক্যাম্পের সামনের ধান ক্ষেতে তাণ্ডব চালালে স্থানীয় কৃষকরা ডাক চিৎকার ও শব্দ করে হাতি তাড়ানোর চেষ্টা করেন।

তারা অভিযোগ করে বলেন, বন্যহাতির কবল থেকে ফসল বাঁচাতে অনেকটাই অসহায় হয়ে পড়েছেন তারা। তাছাড়া মশাল জ্বালানোর কেরোসিন তেলের যোগানও পাচ্ছেন না তারা।

বন বিভাগের মধুটিলা ফরেস্ট রেঞ্জের কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, আমরা বন্যহাতির কবল থেকে কৃষকের ফসল বাঁচাতে সর্তক করেছি । একইসাথে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করে ক্ষতিপুরণ দেয়ার ব্যবস্থা করা হবে।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খ্রিষ্টফার হিমেল রিছিল বলেন, বন্যহাতি দ্বারা ক্ষতিগ্রস্থ কৃষকরা থানায় জিডি করে বন বিভাগের মাধ্যমে ক্ষতিপূরণ চেয়ে আবেদন করলে তাদেরকে ক্ষতিপুরণ দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App