×

সারাদেশ

ভূমিহীন মুক্ত হতে যাচ্ছে দেবহাটা উপজেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৯:৩৯ পিএম

ভূমিহীন মুক্ত হতে যাচ্ছে দেবহাটা উপজেলা

ছবি: দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি

সাতক্ষীরার দেবহাটায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায় ও তৃতীয় পর্যায়ের অবশিষ্ট জমিসহ সরকারি বাসগৃহের চাবি এবং দলিল হস্তান্তর উপলক্ষ্যে প্রেস ব্রিফিং করেছেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী।

মঙ্গলবার (২১ মার্চ) বেলা ১১টায় নির্বাহী অফিসারের অফিস কক্ষে সাংবাদিকদের উপস্থিতিতে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। সারাদেশে প্রায় ৫ লাখ ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনে আশ্রয়ণ প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী উদ্যোগ।

প্রেস ব্রিফিংয়ে খালিদ হোসেন সিদ্দিকী বলেন, বহু প্রতিকূলতা মোকাবেলা করে তৃনমূল পর্যায়ে জনপ্রতিনিধি, রাজনৈতিক নের্তৃবৃন্দ, সাংবাদিকসহ সকলকে সাথে নিয়ে আশ্রয়ণ প্রকল্প সুষ্ঠভাবে বাস্তবায়ন করছে উপজেলা প্রশাসন। সব মিলিয়ে এপর্যন্ত দেবহাটার মোট ১৬২টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে দুই শতক করে সরকারি জমিতে বাসগৃহ নির্মাণ করে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। প্রধানমন্ত্রীর যুগান্তকারী এ প্রকল্পকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাসগৃহগুলোর নির্মাণ কাজে উন্নতমানের নির্মাণ সামগ্রীর ব্যবহার নিশ্চিত করা হয়েছে। একই সাথে এ সকল পরিবারের জন্য রাস্তা নির্মাণ, বিদ্যুতায়ণ, সুপেয় পানির ব্যবস্থাসহ অন্যান্য সুযোগ সুবিধাও ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে। বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে এ সকল বাসগৃহের দলিল ও চাবি হস্তান্তরের উদ্বোধন করবেন।

তিনি আরো বলেন, বাসগৃহের দলিল ও চাবি হস্তান্তরের পরপরই দেবহাটা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। তবে পরবর্তীতে যদি প্রাকৃতিক দূর্যোগ বা অন্য কোন কারনে নতুন করে ভূমিহীন ও গৃহহীন জনগোষ্ঠীর সৃষ্টি হয়। তাহলে তাদেরকেও সরকারি পরবর্তী সিদ্ধান্ত মোতাবেক পর্যায়ক্রমে পূণর্বাসনের ব্যবস্থা করার প্রক্রিয়া শুরু হবে।

এ সময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, নওয়াপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন সাহেব আলী, প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বশার, এলজিইডি’র উপজেলা প্রকৌশলী শোভন সরকার, সমাজসেবা অফিসার অধীর গাইন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার আশালতা খাতুনসহ বিভিন্ন দপ্তরের অফিসার ও প্রেসক্লাব নেতারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App