×

আন্তর্জাতিক

ফ্রান্সে অব্যাহত বিক্ষোভে গ্রেপ্তার ২ শতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৯:০০ পিএম

ফ্রান্সে অব্যাহত বিক্ষোভে গ্রেপ্তার ২ শতাধিক

ছবি: সংগৃহীত

ফ্রান্স সরকারের পেনশনের বয়সসীমা বাড়ানোর ঘোষণা দেওয়ার পর থেকে দেশটিতে গণবিক্ষোভ চলছে। এ পর্যন্ত ২ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় দেশজুড়ে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। এতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশ ২ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে। খবর : রয়টার্সের।

বৃহস্পতিবার (১৬ মার্চ) পার্লামেন্টকে পাশ কাটিয়ে পেনশনের বয়সসীমা বাড়ানোর একটি বিল পাস করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। এতে পেনশনের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করা হয়। যা মেনে নিতে পারেনি দেশটির সাধারণ মানুষ। এ নিয়ে দেশটিতে শুরু হয় ব্যাপক বিক্ষোভ।

এদিকে সোমবার মাঁখো সরকারের প্রস্তাবনার বিষয়ে দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত হয় অনাস্থা ভোট। আর সে ভোটে জয় হয় মাখোঁ সরকারের।

এরপরও প্যারিসের ব্যস্ততম রাস্তাগুলোতে জড়ো হয়ে বিক্ষোভ করেন শত শত মানুষ। সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়ছে পুলিশ। কোথাওবা বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে পুলিশ, কোথাও বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করছে।

পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের প্রসঙ্গে জাতিসংঘের ফ্রিডম অব অ্যাসোসিয়েশনের বিশেষ প্রতিবেদক ক্লেমেন্ট ভউল একটি টুইটার বার্তা প্রকাশ করেন। সেখানে তিনি বলেন, বিক্ষোভকারীদের ওপর পুলিশের এভাবে অতিরিক্ত শক্তি প্রয়োগ করা এড়িয়ে যাওয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App