×

জাতীয়

পুঁজিবাজার উন্নয়নে সবার সহযোগিতা চাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৯:৪৬ পিএম

পুঁজিবাজার উন্নয়নে সবার সহযোগিতা চাই

ছবি: ভোরের কাগজ

ডিএসইর নবনির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেছেন, আমরা পুঁজিবাজারের পরিবর্তন চাই। এজন্য দরকার আপনাদের সবার সহযোগিতা। বর্তমান বোর্ড বিশ্বাস করে, আপনাদের ছাড়া পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব নয়। এখানে আপনারাই প্রধান চালিকাশক্তি।

মঙ্গলবার (২১মার্চ) ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিওর নেতৃত্বে ডিবিএ পরিচালনা পর্ষদ ঢাকা স্টক এক্সচেঞ্জের নবনিযুক্ত পরিচালনা পর্ষদের সঙ্গে সৌজন্য বৈঠককালে এসব কথা বলেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিনসহ পরিচালনা পর্ষদের সদস্য এবং ডিএসইর পক্ষে উপস্থিত ছিলেন নবনিযুক্ত পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. আফজাল হোসেন এবং রুবাবা দৌলা, শেয়ারহোল্ডার পরিচালক মো. শাকিল রিজভী, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার এফসিএসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডিএসইর চেয়ারম্যান বলেন, আমি আগেও ডিএসইর আইসিটি কমিটিতে ছিলাম। ঢাকা স্টক এক্সচেঞ্জের আইসিটি হতে হবে অত্যাধুনিক। বাইরের দেশগুলোর মতো আমাদেরও সবকিছু অটোমেটেড হতে হবে। আমাদের আইটি হতে হবে নাম্বার ওয়ান। আমাদের আইসিটি শুধু বাংলাদেশের প্রেক্ষাপটে নয়, সারা বিশ্বের প্রেক্ষাপটে নাম্বার ওয়ান হতে হবে। এজন্য একটি কমিটি গঠন করা হবে এবং পুঁজিবাজারসংশ্লিষ্ট সব পক্ষের অংশগ্রহণে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে।

তিনি বলেন, আপনারা একটি গতিশীল মার্কেট চান। তেমনি আমরা একটি শক্তিশালী বোর্ড চাই। কারণ শক্তিশালী বোর্ড একটি ভালো পরিবেশ তৈরি করতে পারে। আমরা প্রত্যেকেই সব সময় আপনাদের পাশে চাই। আপনাদের মার্কেট আপনাদেরই ভালো করতে হবে। আমরা আপনাদের কথা শুনব। আমরা একে অপরের সহযোগী হিসেবে কাজ করব। ডিএসইর উন্নয়নে আপনারা পরিকল্পনা করুন। পুঁজিবাজারকে ব্র্যান্ডিং করতে হবে। সাধারণ মানুষের কাছে পুঁজিবাজার সম্পর্কে যে নেতিবাচক ধারণা রয়েছে, তা পরিবর্তন করতে হবে।

এ সময় ডিবিএর প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও বলেন, পুঁজিবাজারের প্রাইমারি রেগুলেটরের এ মর্যাদাপূর্ণ পদে আপনাদের নিয়োগ পুঁজিবাজারকে আরো সমৃদ্ধ করবে।

ডিবিএর পরিচালকরা জানান, পুঁজিবাজারের ব্যবসাটাই মূলত ব্রোকারদের মূল ব্যবসা। ব্রোকাররা সব সময় নিজেদের স্বার্থেই পুঁজিবাজারকে ভালো অবস্থানে দেখতে চায়। স্টক ট্রেডিং বেইজড ইনকামের পাশাপাশি ডেটা সেলসহ অন্যান্য খাত থেকে আয় বৃদ্ধি করতে হবে। ২০১৩ সালের ডিমিউচুয়ালাইজেশনের পূর্বে এই ব্রোকাররাই পুঁজিবাজারের নিয়ন্ত্রণ করত। আপনাদের প্রতি আমাদের অনেক প্রত্যাশা। আশা করি, সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা একটি উন্নত পুঁজিবাজার গঠন করতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App