×

সারাদেশ

জলবায়ু পরিবর্তনে দ্বিগুণ অভিযোজন অর্থায়নের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৬:৩৯ পিএম

জলবায়ু পরিবর্তনে দ্বিগুণ অভিযোজন অর্থায়নের আহ্বান

ছবি: শ্রীমঙ্গল (সুনামগঞ্জ) প্রতিনিধি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ডেনমার্কের কোপেনহেগেনে প্রথম কোপেনহেগেন জলবায়ু সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের সম্মেলনে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের সাথে খাপ খাইয়ে নিতে উন্নয়নশীল দেশগুলোর প্রতি দ্বিগুণ অভিযোজন অর্থায়নের আহ্বান জানিয়েছেন।

এ সময তিনি এলডিসি গ্রুপের অবস্থানের সাথে সামঞ্জস্য রেখে, বাংলাদেশসহ সবচেয়ে বেশি জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশগুলিতে অনুদান-ভিত্তিক অভিযোজন সহায়তার জন্য জলবায়ু অর্থায়নে উন্নত দেশগুলির প্রতি আরও সক্রিয় ভূমিকা প্রত্যাশা করে।

সোমবার (২০ মার্চ ২০২৩ তারিখে) ডেনমার্কের কোপেনহেগেনের Eigtveds Pakhus-এ অনুষ্ঠিত 'ড্রাইভিং ক্লাইমেট অ্যাকশন, ইমপ্লিমেন্টেশন অ্যান্ড প্রোগ্রেস' থিম নিয়ে প্রথম কোপেনহেগেন মন্ত্রী পর্যায়ের জলবায়ু সম্মেলনে পরিবেশমন্ত্রী আরো বলেন, জাতীয় জলবায়ু অভিযোজন পরিকল্পনা বাস্তবায়নের জন্য আগামী ২৭ বছরের জন্য বাংলাদেশের প্রয়োজন ২৩০ বিলিয়ন মার্কিন ডলার, যা নতুন ও অতিরিক্ত অর্থ হিসেবে প্রতি বছর প্রায় ৮.৫ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি আরো বলেন, বাংলাদেশের এনডিসি লক্ষ্যমাত্রা পূর্ণ বাস্তবায়নের জন্য শর্তসাপেক্ষ কর্মসূচি বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সহায়তা থেকে প্রয়োজন ১৪৩ বিলিয়ন মার্কিন ডলার। মোটকথা জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৭৩ বিলিয়ন মার্কিন ডলার। তাছাড়া আমাদের জলবায়ু অর্থায়নে সহজ এবং দ্রুত প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে।

এ সময় পরিবেশমন্ত্রী বলেন, অভিযোজন এবং প্রশমনের মধ্যে সমান ভারসাম্য রেখে সবচেয়ে ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপগুলিকে সমর্থন করার জন্য উন্নত দেশগুলিকে এই বছর থেকে বছরে ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদানের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।

মন্ত্রী আরো বলেন, ন্যাপ কার্যকরভাবে বাস্তবায়নের জন্য আর্থিক ব্যবস্থার সমাধান করতে হবে। বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রি নাগালের মধ্যে রাখার জন্য ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক গ্রিন হাউজ গ্যাসের নির্গমন ৪৩ শতাংশ কমাতে ‘মিটিগেশন ওয়ার্ক প্রোগ্রাম’ সংক্রান্ত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে দেশগুলিকে ঐক্যমত পোষণ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App